Tuesday, January 20, 2015

ব্লগারে সম্পুর্ণ একটি ব্লগ তৈরির টিউটোরিয়াল (পর্ব-১: ব্লগ তৈরি)

আসসালামুয়ালাইকুম।কেমন আছেন আপনারা? আশাকরি ভাল।নিজের একটি ব্লগ কেনা চায়?ব্যাক্তিগত ব্লগিং এর জন্য ওয়ার্ডপ্রেস এই সবচেয়ে ভাল তবে ব্লগ থেকে আয় এডসেন্স এর মাধ্যমে বা ব্লগের নিরাপত্তামূলক বৈশিষ্ট্যের জন্য ব্লগার এর সেরা।ওয়ার্ডপ্রেস সম্পর্কে আমি তেমন অভিজ্ঞ নই তবে আশার কথা টিউনার ফাহিম রেজা বাঁধন ভাই ও তওহিদুল ইসলাম ভাই এ ব্যাপারে টিউটোরিয়াল লিখছেন।আপনারা যারা ওয়ার্ডপ্রেসে ব্লগ বানাতে চান তারা উনাদের পোস্ট সমুহ অনুসরন করতে পারেন।ব্লগার নিয়ে টিউটোরিয়াল লিখা হচ্ছে না দেখে লেখা শুরু করলাম। আমি একবারে নতুনদের জন্য ব্লগ বানানো থেকে শুরু করলাম।আপনাদের উৎসাহ পেলে নিয়মিত লেখার চেস্টা করব।

আসুন ব্লগারে ব্লগ বানানোর শুরুতে ব্লগার সম্পর্কে কিছু তথ্য জেনে নেই। ব্লগারের জম্ন ১৯৯৯ সালের ২৩শে অগাস্ট ওয়েব আপ্লিকেশন তৈরির কোম্পানি পায়রা ল্যাব এর হাত ধরে।পরবর্তীতে জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল পায়রা ল্যাব কিনে নেয় ২০০৪ সালের ০২রা মে তারিখে এবং তারা এর ডেভেলোপমেন্ট এর কাজ শুরু করে।ব্লগার এর হোস্টিং গুগলের নিজস্ব সার্ভারে হোস্টিং এবং এর সাবডোমেন ব্লগস্পট(.blogspot) নামে পরিচিত।
ব্লগারে ব্লগ তৈরির জন্য প্রথমে আপনার দরকার একটি জিমেইল এর ই-মেইল ঠিকানা।আপনার আগের থাকলে সেটি ব্যাবহার করতে পারেন বা নতুন একটি খুলে সেটি ব্যবহার করতে পারেন।
  • প্রথমে ব্লগার এ প্রবেশ করে Get started বা বাংলায় শুরু করুন এ ক্লিক করুন
  • এরপর প্রথমে সাইন ইন করুন বা ইংরেজিতে Sign in First এ ক্লিক করুন।
  • এরপর আপনার ইমেইল ঠিকানা এবং ইমেইলের পাসওয়ার্ড সহকারে লগিন করুন।লগিন করলে নিচের চিত্রের মত একটা পেইজ পাবেন।
এখানে আপনার ইমেইল ঠিকানা ,নাম দেখানো হবে।এছাড়াও আরেকটি ঘর খালি থাকবে সেটি হচ্ছে প্রদর্শনের নাম।এটি আপনি কি নামে পোস্ট প্রকাশ করতে চান সেটি যেমন এই পোস্ট আমি প্রকাশ করছি নিশাচর নাইম নামে।এরপর শর্তাবলীর অনুমোদন এর ঘরেটিকমার্ক দিয়ে চালিয়ে যান এ ক্লিক করুন।
  • এরপর যে পেইজটি ওপেন হবে সেটিতে আপনি ২ টি শুন্যঘর দেখতে পাবেন।একটি হচ্ছে ব্লগ শিরনাম। ব্লগ শিরোনাম হচ্ছে আপনার ব্লগের টাইটেল বা শিরোনাম কি হবে।যেমন টেক্টিউন্স এর ট্যাব এর উপর মাউস রাখলে বা সরাসরি টেক্টিউন্স এর শিরোনাম(Techtunes│Bangla Blogging Platform│টেকটিউন্স│মেতে উঠুন প্রযুক্তির সুরে) দেখতে পাবেন।অপরটি হচ্ছে ব্লগ ঠিকানা (URL)। এটি হচ্ছে আপনার ব্লগের জন্য ঠিকানা পছন্দ করা।আপনার পছন্দনীয় নামটি দিয়ে লভ্যতা যাচাই করুন এ ক্লিক করে সাব-ডোমেইনটি খালি আছে কিনা দেখে নিন।যদি খালি থাকে তাহলে সবুজ রঙের এই ব্লগ ঠিকানাটি উপলভ্য এবং না থাকলে লাল রঙের দুঃখিত,এই ব্লগ ঠিকানাটি উপলভ্য নয় লেখা আসবে।ঠিকানা খালি থাকলে সেটি দিয়ে চালিয়ে যান এ ক্লিক করুন।
  • এবার যে পেইজটি ওপেন হবে সেটি হচ্ছে টেম্পলেট পছন্দ করার।টেম্পলেট হচ্ছে আপনার ব্লগটি ব্যাকগ্রাউন্ড বা দেখতে কেমন চান।আপাতত যেকোন একটি সিলেক্ট করে চালিয়ে যান এ ক্লিক করুন।পরবর্তীতে আমরা টেম্পলেট কিভাবে ডিজাইন করে যা অন্যের ডিজাইন করা টেম্পলেট কিভাবে সেট করা যায় তা আলোচনা করব ইন্সাআল্লাহ্‌।
  • কংগ্রাচুলেশান!! আপনার ব্লগ তৈরি হয়ে গেছে।এবার ব্লগিং শুরু করুন এ ক্লিক করুন। ব্লগিং শুরু করুন এ ক্লিক করলে একটি এডিটর পাবেন।এটিতে টেস্ট পোস্ট হিসেবে যেকোনো লেখা লিখুন বা কোনো জায়গা থেকে কপি করে পেস্ট করুন(অন্যের লেখা হলে অনুমতি সাপেক্ষে) এবুং প্রকাশ করুন এ ক্লিক করুন।
  • পোস্টে শিরোনামের ঘরে শিরোনাম লিখুন এবং বিষয়বস্তুর ঘরে অন্যগুলো লিখুন।পরবর্তীতে আমরা এডিটর সম্পর্কে ,এর বিভিন্ন চিহ্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।এবার নিচের চিত্রের মত ব্লগ দেখুন বা View blog এ ক্লিক করে আপনার ব্লগ দেখুন।
ব্লগ দেখে হতাস হওয়ার কিছুই নেই। :D  পরবর্তীতে এই ব্লগকে কিভাবে আরো সুন্দর করা যায় সেটি সম্পর্কে আলোচনা করব।আজ এইটুকু পর্যন্তই।কারো বাংলায় ব্লগের বিষয়বস্তু বুজতে সমস্যা হলে ড্যাসবোর্ড থেকে ভাষা এর জায়গার ইংরেজি ডিফল্ট করে দেয়া যায়।

No comments: