Friday, January 16, 2015

ইন্টারনেটে সময় অপচয়ের সেরা সাত নিয়ম

অ-অ+
সোশাল মিডিয়া বহু কাজের হলেও অভিযোগ আছে যে, এসব জায়গায় বেশিরভাগ সময়ই নষ্ট করা হয়। অথবা ঘণ্টার পর ঘণ্টা ইন্টারনেটে ব্যস্ত থাকলেও বহু উপায়ে নষ্ট হয় সময়। এখানে জেনে নিন এমনই ৭টি বিষয়ের কথা, যার মাধ্যমে সবচেয়ে বেশি সময় নষ্ট হয় ইন্টারনেটে।
১. গুগলে গেম খেলা : গুগলের সার্চ ইঞ্জিন থেকে বেরুতেই মন চায় না। আবার কিছু দেখারও নেই। এমন পরিস্থিতিতে বসে বসে গেম খেলার কাজটি অনেকেই করেন। আর এ কাজে সময় নষ্ট ছাড়া আর কিছুই ঘটে না।
২. ফেসবুকে লাইক দেওয়া : সময় নষ্টের আরেকটি মাধ্যম ফেসবুকে বসে বসে একের পর এক পোস্ট লাইক দেওয়া। সোশাল মিডিয়ায় এই বন্ধুত্বের নমুনা পোস্টে লাইক দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ। কোনো কাজ নেই তো বসে বসে লাইক দিন।
৩. উদ্দেশ্যহীনভাবে সোশাল মিডিয়ায় ঘোরাঘুরি : দরকার নেই, আবার কাজও নেই। তাই একের পর এক সোশাল মিডিয়ায় ঘোরাঘুরি করা সময় অপচয়ের কার্যকর একটি মাধ্যম। একজনের বয়ফ্রেন্ডের সঙ্গে সম্পর্কের সমস্যা পড়লেন, তো অন্যজনের অন্তরঙ্গ কোনো ছবিতে লাইক দিলেন।
৪. গুগল আর্থ এর মাধ্যমে রাস্তা দেখা : গুগলের এই সেবাটির মাধ্যমে প্রচুর সময় নষ্ট করা যায়। কাজ না থাকলে এক দেশের একটি এলাকার মানচিত্র বোঝার চেষ্টা করা আর নিজের দেশের নানা এলাকা গুগল আর্থে দেখার কাজটি বেশ মজাদার হয়ে ওঠে।
৫. ইউটিউবে ভিডিও দেখা : সময় কাটাতে দেখতে থাকুন ইউটিউবে ভিডিও। একের পর এক ভিডিও দেখতে ভালো লাগবে আর সময়ও কাটতে থাকবে। শুধু দেখা ছাড়া কাজ না থাকলে সময় যথেষ্ট নষ্ট হবে।
৬. সময় কাটানোর গেম খেলা : কিছু গেম রয়েছে যা খেলাটা আপনার নেশা নয়। কিন্তু অবসর সময় কাটাতে এসব গেম একের পর এক খেলা যায়। চোখের পলকে বহু সময় নষ্ট হবে।
৭. অর্থহীন নিবন্ধ পড়া : সোশাল মিডিয়া বা ইন্টারনেটে লেখকের লেখার অভাব নেই। এর মধ্যে অর্থপূর্ণ লেখাগুলো পড়লে হয়তো কিছু পাবেন। কিন্তু অযথাই অর্থহীন লেখা পড়ে সময় কাটানো আসলে সময়ের অপচয় ছাড়া কিছু্ নয়। সূত্র : টেলিগ্রাফ
 

No comments: