Friday, January 30, 2015

উইন্ডোজ সেভেন যারা ব্যবহার করেন তাদের জন্য মজার দুইটা টিপস ।

বন্ধুরা আশাকরি ভালো আছেন সবাই।আজ উইন্ডোজ সেভেন ব্যবহার কারীদের জন্য পোষ্টটা করলাম অনেকের জানা হতে পারে পোষ্টা তবুও অন্য সকল বন্ধুদের জন্য পোষ্টটা করলাম।
ডেস্কটপ স্লাইড শো:
উইন্ডোজ সেভেন অপারেটিং সিস্টেমে আকর্ষণীয় এবং নতুন অনেক ছবি (ওয়ালপেপার) আছে ডেস্কটপে। এগুলো থেকে কোনটি রাখবেন, সেটি বাছাই করা বেশ কঠিন হয়ে যায়। তাই চাইলে প্রতিটি ওয়ালপেপার একের পর এক (স্লাইড শো) দেখানোর ব্যবস্থা করা যায়। এ জন্য ডেস্কটপে মাউসের ডান বোতাম চেপে Personalise নির্বাচন করে সেটি খুলুন। Desktop Background-এ ক্লিক করে select all করুন। Change picture every: থেকে কিছুক্ষণ পর যেটি দেখতে চান, সেটি নির্ধারণ করে Save changes চাপুন। তাহলে এখানে থাকা সব ছবি নির্বাচন এবং সংরক্ষণ হয়ে পর্দায় একের পর এক ছবি দেখাবে। চাইলেই নিজের পছন্দমতো ছবি স্লাইড শোর মাধ্যমে দেখানো যাবে। এ জন্য Browse থেকে যে ছবি দেখাতে চান, সেটি নির্বাচন করে এবং আগের কাজগুলো সম্পন্ন করে Save changes চাপতে হবে।
ইচ্ছামতো লগ-ইন স্ক্রিনঃ
চাইলেই উইন্ডোজ সেভেনের লগ-ইন স্ক্রিনে পরিবর্তন আনা যায়। এ জন্য স্টার্ট মেনু থেকে রান চালু করে regedit লিখে এন্টার করুন। এবার
HKEY^LOCAL^MACHINE>Software>Microsoft>Windows>CurrentVersion>Authentication>LogonUI>Background খুঁজে নিন। এখানে Background-এ ডান ক্লিক করে New থেকে DWORD (32-bit) value নির্বাচন করে OEMBackground নামের একটি নতুন DWORD তৈরি করুন। এবার OEMBackground নামের ডিওয়ার্ডে দুই ক্লিক করে Value data ঘরের মান ১ লিখে OK করুন। এবার backgroundDefault.jpg নামের ২৫৬ কিলো বাইট আকারের নিজের পছন্দমতো একটি ফাইল তৈরি করে নিন। এবার C:>Windows>Szstem32>oobe ফাইল গিয়ে info নামের একটি ফোল্ডার খুলুন। এবার info ফোল্ডারে ঢুকে আবারও backgrounds নামের ফোল্ডার খুলে সেখানে backgroundDefault.jpg নামের ফাইলটি রাখুন। এবার কম্পিউটার রিস্টার্ট করলে লগ-ইন স্ক্রিনে আপনার নিজের পছন্দমতো ছবি সেট হয়ে যাবে।