Friday, January 30, 2015

ঢাকায় আসছে গুগল, ফেসবুক প্রযুক্তিবিদরা!

facebook-google-29008
তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতিকে তুলে ধরতে ৯ ফেব্রুয়ারি ঢাকায় শুরু হচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’। এ আয়োজন চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে ৪টি এক্সপো এবং ৩২টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে। ওই সেমিনার ও কর্মশালায় অংশ নেবে গুগল ও ফেসবুকসহ বিশ্বখ্যাত কয়েকটি আইটি প্রতিষ্ঠানের প্রায় ৩৫ জন প্রযুক্তিবিদ। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর উপদেষ্টা পরিষদের প্রথম আলোচনা সভায় মঙ্গলবার এ সব তথ্য জানানো হয়।
পরিষদের সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বিদ্যুৎ ও জ্বালানী বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক এ এলাহী চৌধুরী (বীরবিক্রম), বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিসের সভাপতি শামীম আহসানসহ আইসিটি সেক্টরের গুরত্বপূর্ণ ব্যক্তিবর্গ।
ওই অনুষ্ঠানে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’ এর মোবাইল এ্যাপস উদ্বোধন করা হয়। আলোচনায় বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০০৮ সালের ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ গঠনের যে ডাক দিয়েছিলেন তা আজ বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব দরবারে প্রশংসিত হয়েছে বলেই আমরা South-South Visionary Cooperation Award, WSIS, WITSA’সহ নানাবিধ পুরস্কারে ভূষিত হয়েছি এবং ডিজিটাল বাংলাদেশ গঠনে এ পর্যন্ত আমাদের সব কার্যক্রম ও অর্জন মানুষকে প্রদর্শনের জন্যই ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’ এর আয়োজন।
সূত্র: ভোরের কাগজ

No comments: