Friday, January 16, 2015

গুগল প্লে স্টোরে ডেভেলপার একাউন্ট খোলা এবং অ্যাপ সাবমিট করা।

সবার আগে আপনার যা লাগবে তা হচ্ছে একটা গুগল একাউণ্ট। বা Gmail একাউণ্ট।
একাউন্ট থাকলে ভালো, না থাকলে একটা খুলে নিতে পারে।
এরপর https://play.google.com/apps/publish/ লিঙ্কে গিয়ে লগিন করুন। আগে গুগল একাউন্টে লগিন করা থাকলে আর লগিন করতে হবে না। সরাসরি নিচের মত পেইজে নিয়ে যাবেঃ
google play dev account
এখানে Agreement এ ক্লিক করে Continue to Payment এ ক্লিক করলে পরের পেইজে নিয়ে যাবে।
এরপর আপনি নিচের মত একটা পপ আপ  পাবেন। Start Now তে ক্লিক করুন।
google wallet signup
আরেকটা পেইজ খুলবে বা একই ট্যাবে নিচের মত একটা ফরম পাবেন। এখানেই আপনি কার্ড ইনফরমেশন গুলো যুক্ত করতে হবেঃ
google wallet card submit
আপনি গুগল ওয়ালেটের মাধ্যমে ২৫ ডলার পে করার জন্য বলবে। তার জন্য গুগল ওয়ালেটে একটা কার্ড যুক্ত করতে হবে।
যে কোন কার্ড হলেই হবে, মাস্টারকার্ড, ভিসা কার্ড, অ্যামেরিকান এক্সপ্রেস ইত্যাদি। কারো যদি পেওনিয়ার মাস্টার কার্ড থাকে, তা দিয়েও কাজ হবে। নিজের কার্ড থাকতে হবে, এমন ও না। অন্য পরিচিত কারো কার্ড ও ব্যবহার করা যাবে।
বিদ্রঃ বাংলাদেশ থেকে ইস্যু কৃত হলে সাধারনত কার্ড দিয়ে ইন্টারনেটে পেমেন্ট অপশনটি বন্ধ থাকে। তা ব্যাংকে যোগাযোগ করে কয়েক দিনের জন্য ইন্টারনেটে পেমেন্ট দেওয়ার জন্য ওপেন করা যায়।
কার্ড নাম্বার, কার্ডের মেয়াদ উত্তির্ণ তারিখ এবং ৩/৪ ডিজিটের কোড। এগুলো দেওয়ার পর Accept and Continue করলে আপনাকে গুগল প্লে ডেভেলপার কনসোলে নিয়ে যাবে। যেখানে আপনি অ্যাপ আপলোড করতে পারবেন। আপনার কার্ডে মিনিমাম ২৮ ডলার থাকতে হবে। গুগল ওয়ালেট একাউণ্ট খোলার সময় কার্ড ভেরিফিকেশনের জন্য ছোট ছোট দুইটা এমাউন্ট কেটে নেয় গুগল। পরে যে গুলো আবার আপনার কার্ডে পাঠিয়ে দেওয়া হয়।
পেমেন্ট কনফারমেশন এর জন্য ২৪ ঘন্টা সময় নেয়। যদিও আপনি পেমেন্ট করার পর পরই গুগল প্লে স্টোর ডেভেলপার কনসোলে অ্যাপ আপলোড করা শুরু করতে পারবেন।
ডেভেলপার কনসোল দেখতে নিচের মত।
google play developer console.
এখানে Add New Application এ ক্লিক করে নতুন অ্যাপ আপলোড করতে পারবেন।  Add New Application  এ ক্লিক করলে একটা পপ আপ ওপেন হবে। নিচের মতঃ
add new app
অ্যাপ এর Title / Name দিয়ে Upload APK তে ক্লিক করলে আপনার এক্সপোর্ট করা APK ফাইলটি আপলোড করতে পারবেন। বা Prepare Store Listing এ ক্লিক করে অ্যাপ এর বিভিন্ন তথ্য আগে সেভ করে রাখতে পারবে। সকল তথ্য ঠিক মত দেওয়া হলে ডান কোনায় লেখা উঠবে Ready To Publish , এখানে কিক্ল করলেই অ্যাপটি গুগল ভ্যারিফাই করে প্লে স্টোরে এপ্রুভ করে দিবে। সাধারনত ৪-৫ ঘন্টার মধ্যেই অ্যাপটি গুগল রিভিউ করে প্লে স্টোরে এপ্রুভ করে।

No comments: