Tuesday, January 27, 2015

অনলাইনে আয় করতে চান? যা জানেন তাই দিয়েই আয় শুরু করুন Fiverr.com থেকে


সবাই কে  শুভেচ্ছা। Freelancing সম্পর্কে আমরা সবাই মোটামুটি জানি। আমরা অনেকেই বেশিরভাগ  Odesk, Elance and peopleperhour এর সাথে পরিচিত.....কিন্তু আমি আজকে আপনাদেরকে অন্য একটি মার্কেটপ্লেস সম্পর্কে বলবো......এইটার নাম হচ্ছে
Fiverr.com
যারা নতুন কাজ শিখছেন.........পাশাপাশি কাজ করতে চাচ্ছেন তাদের জন্য খুবই ভালো একটা মার্কেট প্লেস ।
ফাইভার হচ্ছে এমন একটি সাইটে যেখানে আপনি ৫ ডলারের বিনিময়ে যেকোন কাজ করার জন্য বিজ্ঞাপন দিতে পারেন। যেকোন বলতে,আপনি যা করতে পারবেন সেগুলোই।আপনি  যেকোন কাজের বিজ্ঞাপন  দিতে পারেন তবে সবগুলোই ৫ ডলারের বিনিময়ে।এগুলো ছাড়াও নিয়মিত যারা ফ্রিল্যান্সিং করেন তাদের জন্যও আছে আলাদা বিভাগ।সেসব বিভাগে প্রোগ্রামিং,লোগো বানানো,আর্টিকেল এসব এর বিজ্ঞাপন দিতে পারবেন।
উল্লেখ্য ফাইভারে এই বিজ্ঞ্বাপনকে গিগ নামে আখ্যায়ত করা হয়।
এইখানে খুব সহজেই কাজ পাওয়া যায়......তাহলে চলুন এবার Fiverr.com Website টা একটু দেখে আসা যাক । Website ভিজিট করতেhttp://www.fiverr.com এই লিংক এ প্রবেশ করুন । নিচের ছবির মতো Website দেখতে পাবেন আপনারা।

এখন আপনি কোন SERVICE SELL করতে চাইলে আপনাকে তাদের MEMBER হওয়া লাগবে.....তাই MEMBER হতে উপরের দেখানে লাল আংশে CLICK করুণ । এখন নিচের মতো একটি পেজ আসবে.

এইখানে আপনি চাইলে Facebook মাধ্যমে Join করতে পারেন আর পরের Option হচ্ছে আপনার যদি অলরেডি কোন Account থেকে থাকে তাহলে Sign In করতে বলছে......আর লাস্টটি আপনাকে E-mail এর মাধ্যমে Sign Up করার কথা বলছে আমরা আজকে E-mail এর মাধ্যমে সাইন অপ করা দেখবো.....
YOUR EMAIL: এইখানে আপনার Personal Email দিবেন । একটি Email আইডি দিয়ে একটিই মাত্র Account করা যায় । তাই কারো দরকার হলে আপনি নতুন করে একটি Email আইডি বানিয়ে তারপর   Sign Up করুন।
CHOOSE A USERNAME: একটা নাম পছন্দ করতে বলে যেটা আপনার PROFILE NAME হিসাবে দেখাবে।
CHOOSE A PASSWORD: আপনার পছন্দ মতো PASSWORD দিন । তবে Letter and Number দুইটার সংমিশ্রন থাকা লাগবে। Example: PPPPPPP989898  এই রকমের।
5+8=   13 এইটা Answer তবে একেক সময় একেকটা সংখ্যা দিবে। আপনি দুইটা সংখ্যা যোগ করে বষিয়ে দিবেন ।
এখন Join এ ক্লিক করেন। তাহলে তারা আপনাকে একটা E-mail পাটাবে আপনার Email Address এ । আপনি আপনার email চেক করে সেইটা verification করে নিবেন ।
Join এর পালা শেষ । Verification Complete করার পর আপনি Sign In করতে পারেন অথবা আপনি আগে থেকেই  Sign In হয়ে থাকতে পারেন। এইটা কোন সমস্যা না....আপনি যে  Verification Complete করলেন তখন এইটা Sign In হয়েছে।
Sign In হয়ে গেলে নিচের ছবির মতো দেখতে পারবেন

এইখানে প্রথম Option টি হচ্ছে HOME। দ্বিতীঢ টি TO DO । তারপর MESSAGE ICON। তারপর SHOPPING। তারপর SALES। সবশেষটি হচ্ছে আপনার PROFILE।
HOME : আপনি অন্য কোন পেজে থাকেল HOME এ ক্লিক করলে মেইন পেজ এ চলে আসবেন। উপরে যে Page দেখছেন সেইটাই মেইন পেজ
TO DO  : কেউ যদি আপনাকে কাজের আডার দেয় তাহলে 1টি কাজের আডার এ  TO DO তে 1 লেখা আসবে। অনেক সময় ব্যক্তিগত মেসেজ এও TO DO তে 1 লেখা দেখাই....সংখ্যাটা যত গুলো কাজের অর্ডার অথবা যতগুলো Un-read মেসেজ আছে তার ওপর ভিত্তি করে পরিবতন হবে। নিচে ছবির মতো দেখবেন আপনারা:

MESSAGE ICON এ বায়ার আপনাকে মেসেজ দিলে অথবা কোন কাজের Invitation দিলে আপনি সেইটা দেখতে পারবেন....সাধারণ সময়ে MESSAGE ICON টি কাল থাকে.....কিন্তু কোন নতুন অনরিড মেসেজ অসলে আপনি সেইটা নিচের ছবির মতো দেখতে পারবেন।

আপনার একাউন্টে যদি $$$ থাকে তাহলে আপনি তাদের থেকে আপনার প্রয়োজনের Service কিনতে পারবেন SHOPPING এ ক্লিক করে।
SALES: সাধারণ সময়  SALES অপশনটি শুধু SALES ই লেখা থাকে কিন্তু আপনি যদি Ranking e #1 হন তবে নিচের ছবির মতো দেখাবে

এর পরেরটি আপনার প্রোফাইল লিংক
আপনার প্রোফাইল এ মাউস নিয়ে গিয়ে রাখলে একটি ড্রপডাউনমেনু অসবে সেখান থেকে settings এ  click করেন।
তাহলে একটা পেজ আসবে.....সেখান থেকে আপনাকে Profile Photo upload করা লাগবে। তারপর Something About You এইখানে আপনি কী কী পারেন কত বছরের অভিজ্ঞতা সব কিছু দিবেন। তারপর নিচে Save Change এ click করবেন। প্রোফাইল সাজানো কাজ শেষ।
এখন আপনাকে আপনার Service SELL করতে হলে আপনাকে একটি Gig Create করা লাগবে। Gig Create করতে আপনাকে SALES এ ক্লিক করা লাগবে তাহলে এই রকম একটি পেজ ওপেন হবে।

উপরের পেজের মতো আসলে  Red color দিয়ে MARK করা অংশে ক্লিক করবেন / Create Gig এ ক্লিক করবেন । ক্লিক করলে নিচের মতো একটা পেজ ওপেন হবে। ছবিটি একটু বড় ......

এই পেজ আসলে প্রথমেই পাবেন  Gig Title:
I will এই লেখাটা সব সময়ই থাকবে বাকিটা আপনাকে লেখা লাগবে। যেমন: I will do psd to html in 24 hours
এইখানে কোন বড়হাতের অক্ষর ব্যবহার করবেন না। আপনার  Gig Title 80 অক্ষর মধ্যে থাকতে হবে। 50 এর উপরে না গেলেই ভাল।
Category : Select A Category তে ক্লিক করলে অনেক অপশন আসবে আপনি দেখে নিবেন আপনি যে Gig দিয়েছেন সেটা কোন ক্যাটাগরির । PSD to html..............Programming and Tech এর মধ্যে পাবেন। এই ভাবে আপনাদের প্রয়োজন অনুসারে ক্যাটাগরিতে  Gig দিবেন।
Gig Gallery:  এইখানে আপনি একটি  Gig Related Photo Upload করবেন । Photo size 2 Mb এর মধ্যে হওয়া লাগবে। Photo এর Width :682 px and Height :459 px এর কম হলে Upload হবে না। ছবির জন্য আপনি google images search করে ছবি দিতে পারেন । কোন সমস্যা নেই ।
Description: আপনার  Gig সম্পর্কে লেখা লাগবে । আপনার কাজের অভিজ্ঞতা কী কী। কী কী কাজ পারেন। আপনি আপনার এই Gig এর মাধ্যমে কী কী অফার করছেন। এইগুলো
Tag: Tag হচ্ছে বায়ার যাতে সাচ দিলে আপনার Gigটি দেখায় তাই সেই ধরনের  Tag বসাইতে হয় । 5টার বেশি বসানো যাবে না। আপনি যে কাজের জন্য Gig দিচ্ছেন... Tag সেই কাজের রিলেটেড হওয়া লাগবে।
Duration: আপনি কাজটি কত দিনের মধ্যে Complete করবেন সেইটা এইখান থেকে দিতে হয় । নতুন অবস্থায় 1 দিন দেওয়া ভাল । আপনারা আপনাদের প্রয়োজন মত সময় দিতে পারেন।
Instruction for Buyer : এইখানে বায়ার কে আপিনি কিছু নির্দেশনা দিতে পারেন যেমন......আপনার যদি PSD to TML এর   Gig হয় তাহলে Instruction হিসেবে দিতে পারেন যে: আমি কিন্তু এইটা একটা উদহারণ হিসেবে দিলাম। আপনারা সবাই নিজের  Gig রিলেটেড প্রয়োজনীয় সবকিছু চেয়ে নিবেন।  when you place an order please submit this information:
  1. Submit your PSD file that you want to convert.
  2. If you have any other images that you want to use in your web template.....please give me. Images must be in PNG format.
এখন সবগুলো কমপ্লিট হয়ে গেলে  নিচের মতো বাটনে ক্লিক করেন।

এইবার পরের ধাপে আপনি এই রকম দেখতে পাবেন

Video-fy your Gig and get more sales.
আপনি আপনার ওয়েবক্যাম দিয়ে আপনার Gig এর Offer গুলো ভিডিও করে সেটা অপলোড করতে পারেন। তবে ওয়েবক্যাম এর সামনে বসে Video করতে হবে আর মুখে বলা লাগবে Offer গুলো ।
আর যদি Video অপলোড করতে না চান তবে নিচে skip লেখাতে ক্লিক করেন।
আপনাদের তারপর নিচের Screen এর মতো আসবে

আপনি এই খানে NO THANKS এ Click করবেন ।
NO THANKS এ Click করার পর আপনি নিচের মতো স্কিন দেখতে পাবেন

PUBLISH GIG এ CLICK করলেই আপনার  GIG টি PUBLISH হয়ে যাবে।
এই রকম ভাবে আপনারা অনেকগুলো Gig create করে রাখতে পারেন ।
আপনি ইচ্ছে করলে বায়ারদেরকে কাজের জন্য অফার করতে পারেন এই জন্য আপনাকে SALES এ CLICK করে নিচের পেজ আসবে এবং নিচের পেজ এ Mark করা অংশতে ক্লিক করা লাগবে।

এইখান থেকে আপনি আপনার পছন্দ মতো কাজ এ... কাজের Offer পাঠাতে পারেন। প্রতিদিন আপনি একটি করে কাজের Offer দিতে পারবেন। বায়ার আপনাকে মেসেজ দিলে আপনার মেসেজ আইকন এ সবুজ কালার হয়ে থাকবে এবং আপনার ইমেইল এ একটা মেইল আসবে।
আপনি কোন কাজ পাওয়ার পর যদি কাজটি  Delivery দেন এবং আপনার বায়ার Accept করে তাহলে নিচের ছবির মতো দেখতে পারবেন

বায়ার কাজা Accept করলে সাথে সাথে আপনার একাউন্টে 4 ডলার যোগ হবে । আর 1 ডলার হচ্ছে ফি । এই 4 ডলার 15 দিন পর আপনি তুলতে পারবেন।
বায়ার আপনার কাজটি Reject করলে আপনাকে Buyer কিছু Modification করতে বলবে সেইটা করে পুনরায় আবার Order delivery করেন
Order Delivery করার  3 দিনের মধ্যে buyer order Reject না করলে 3 দিন পর Automatic Delivery Done হয়ে যাবে ।
আপনার কাজটি যদি অনেক বড় হয় তাহলে বায়ার অডার দেওয়ার পর পরই আপনি তাকে বলবেন তোমাকে আরো 2-3 Gig কিনা লাগবে কাজটি করানোর জন্য.....2-3 এইটা একটা উদহারণ কিন্তু.... আপনারা আপনাদের প্রয়োজন মতো চাইবেন ।
1 Gig = 5 ডলার ( প্রতি Gig 1 $ ফি)
টাকা 2 ভাবে তোলা যায়
1। পেপাল
2। পেওনিওর এর মাস্টারকাড এর মাধ্যমে
প্রথম মাসে সম্পূণ মাস একটিভ থেকে যদি 10 টি Service Sell করতে পারেন....ভালো Feedback সহ তাহলে আপনাকে তারা লেভেল #1 এ প্রমোট করবে....তখন প্রতিদিন মিনিমাম 2-6 টা কাজ পাবেন ই।
2 মাস সম্পূণ একটিভ থেকে যদি 50 টি Service Sell করেন ভালো Feedback সহ তাহলে তারা লেভেল #2 তে প্রমোট করবে আপনাকে ।
আপনি কয়টি কাজ করেছেন কয়টি কাজ Delivery দিয়েছেন সেইটা দেখতে নিচের ছবির মতো অংশ থেকে Revenues এ করেন or Fiverr Revenue Card এ ক্লিক করেন।

আজ এ পর্যন্তই, দেখা হবে আগামী কোন টিউন এ। সে পর্যন্ত ভাল থাকুন, এই কামনাই করি।

No comments: