কম্পিউটারের বিভিন্ন শর্টকাট কি

কম্পিউটারের বিভিন্ন কাজ দ্রুত করা যায় কি-বোর্ডের কয়েকটি বোতাম চেপেই। যেমন—ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, অ্যাক্সেস, ফটোশপ, ইলাস্ট্রেটরের মতো সব প্রোগ্রামেই আছে শর্টকাট কি ব্যবহারের সুবিধা।
No automatic alt text available.

প্রোগ্রাম চালু করতে স্টার্ট বাটনে ক্লিক করে প্রোগ্রামস হয়ে ক্লিক করে ওপেন করতে হয়। কিন্তু কি-বোর্ডের মাধ্যেমে শর্টকাট কি তৈরি করে শুধু একটি কমান্ডেই প্রতিটি প্রোগ্রাম আলাদাভাবে চালু করা সম্ভব। সে ক্ষেত্রে মূল্যবান সময়ের আর অপচয় হবে না।

এমএস ওয়ার্ড ও ফটোশপ শর্টকাট কি দিয়ে খুলেতে Start থেকে Programs-এ যান কম্পিউটারে যত প্রোগ্রামস সেটআপ আছে, সব প্রোগ্রাম দেখা যাবে। এবার Microsoft Office Word 2007-এর ওপর মাউসের ডান বোতাম ক্লিক করে Properties-এ যান।এর Shortcut থেকে Shortcut Key ঘরে None -এর পাশে ক্লিক করে কি-বোর্ড থেকে Ctrl চাপ দিলে Ctrl+Alt+ লেখা দেখা যাবে। এবার Ctrl+Alt+ লেখার পাশে এমএস ওয়ার্ড চালু করার জন্য কি-বোর্ড থেকে W চাপুন। অর্থাৎ Ctrl+Alt+W পরিণত হলো শর্টকাটে।Apply করে Ok করুন। এরপর কি-বোর্ড থেকে Ctrl+Alt+W চাপলেই এমএস ওয়ার্ড প্রোগ্রাম চালু হবে এবং যেকোনো কাজ শুরু করতে পারবেন। তারপর একইভাবে স্টার্ট মেনুতে ক্লিক করে প্রোগ্রামসে গিয়ে Adobe Photoshop-এ ডান ক্লিক করে পরবর্তী ডায়লগ বক্স থেকে যেখানে Shortcut Key আছে, সেখানে মাউস ক্লিক করে কি-বোর্ড থেকে Ctrl চাপ দিলে Ctrl+Alt+ লেখা দেখা যাবে। এবার Ctrl+Alt+ লেখার পাশে অ্যাডোবি ফটোশপ প্রোগ্রামটি চালু করার জন্য কি-বোর্ড থেকে P চাপুন। এরপর Apply করে Ok করুন। তারপর কি-বোর্ড থেকে Ctrl+Alt+P চাপলেই এডোবি ফটোশপ প্রোগ্রাম চালু হবে এবং কাজ শুরু করতে পারবেন। এভাবে অন্যান্য প্রোগ্রামের শর্টকাট তৈরি করার মাধ্যেমেও কি-বোর্ড থেকে মুহূর্তেই যেকোনো প্রোগ্রাম চালু করতে পারবেন।

Post a Comment

0 Comments