Wednesday, January 21, 2015

ব্লগ সাবমিট করার ১১ ওয়েবসাইট ও ডিরেক্টরি

সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর পাওয়ার ক্ষেত্রে ওয়েবমাস্টার টুলসসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইট ও ডিরেক্টরিতে ব্লগকে সাবমিট করা জরুরী। এসব সাইটে ব্লগকে সাবমিট করলে সেটি দ্রুত ইনডেস্ক ও ক্রাউলিং হয়। বিশেষ করে যখন নতুন কোনও ব্লগ বা ওয়েবসাইট চালু করা হয় তখন সার্চ ইঞ্জিন বট ক্রাউল করতে অনেক সময় নেয়। এক্ষেত্রে এসব সাইটে ব্লগ বা ওয়েবসাইটকে সাবমিট করলে দ্রুত সমাধান পাওয়া যায়।
ওয়েবসাইট সাবমিট করার হাজারও ডিরেক্টরি সাইট থাকলেও কাজেরটা খুঁজে পাওয়া অনেক কষ্টকর। এখানে ওয়েবসাইট বা ব্লগ সাবমিট করার শীর্ষ কয়েকটি সামাজিক যোগাযোগ সাইট, ওয়েবমাস্টার টুলস ও ব্লগের ঠিকানা দেওয়া হলো। এগুলো সাইটকে সাবমিট করলে সার্চ ইঞ্জিনে দ্রুত ইনডেস্ক হবে।
websiteoptimize_techshohor
গুগল ওয়েবমাস্টার টুল
এটি গুগলের একটি অফিসিয়াল টুল, যেখানে শুধু ওয়েবসাইট সাবমিট করা নয়, সাইটম্যাপও সাবমিট করা যায়। এর মাধ্যমে গুগল দ্রুততম সময়ে লিংক ক্রাউল করে ইনডেস্ক করে। এটি বিনামূল্যের এসইও টুল হিসেবে কাজ করে।
বিং ওয়েবমাস্টার টুল
গুগলের মতোই এটি বিং সার্চ ইঞ্জিনের অফিসিয়াল টুল। এতে আপনার সাইট সাবমিট করলে দ্রুত বিং সার্চ ইঞ্জিনে ইনডেস্ক হবে।
অ্যালেক্সা
এটিও আরেকটি কার্যকরী ওয়েবসাইট। এখানে সাবমিট করার মাধ্যমে সাইটের ইনডেস্কসহ র্যাং কিংয়ের ক্ষেত্রে সহায়তা করে। অ্যালেক্সা থেকে সাইটের অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়।
ফেইসবুক
ব্লগে ভালো ট্রাফিক পেতে ফেইসবুক অতুলনীয়। ফেইসবুকে আপনার সাইটকে সাবমিট করতে একটি ফ্যান পেইজ তৈরি করতে হবে এবং সেখানে আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত করতে হবে।
গুগল প্লাস
এটিও ফেইসবুকের মতো আরেকটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট। গুগল প্লাসে ব্লগ বা ওয়েবসাইটের পেইচ খোলা যায়। ভিজিটর পাওয়া ও র্যাং কিংয়ের ক্ষেত্রে গুগল প্লাস খু্বই সহায়ক।
টুইটার
মাইক্রোব্লগিং সাইট টুইটারে পেইজ তৈরির সুযোগ না থাকলেও এখানে ব্লগ বা ওয়েবসাইটের নামে অ্যাকাউন্ট খোলা যায়। বিনামূল্যে আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত করার সুবিধা দেয় সাইটটি। যদিও লিংকটি নোফলো হিসেবে দেয়, তারপরেও এটি ব্লগ ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে সহায়তা করে।
এএইচরেফস
এটি মূলত ওয়েবসাইট বা ব্লগের ব্যাকলিংক পরিমাপ করার সাইট। সাইটটি বিনামূল্যে অ্যাকাউন্ট খোলার ও সংযুক্ত ওয়েবসাইট বা ব্লগ মনিটর করার সুযোগ দেয়। অ্যাকাউন্ট খোলার সময় মালিকানা ভেরিফাই করতে হয়। ব্যাকলিংক পর্যবেক্ষণের জন্য এটি অত্যান্ত উপকারী একটি ওয়েবসাইট।
টেকনোরাতি
এটি একটি ব্লগ ডিরেক্টরি এবং সর্ববৃহৎ ওয়েব ইনডেস্ক সাইট। এখানে ব্লগ সাবমিট করা ও যথাযথ ট্যাগ ব্যবহার করার মাধ্যমে সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
গুগল অ্যানালাইটিক্স
এটি ব্লগ সাবমিট করার জায়গা না হলেও ব্লগের ট্রাফিক মনিটর করার অসাধারণ একটি টুলস। একটি নতুন ব্লগ চালুর পর গুগল অ্যানালাইটিক্সে সাবমিট করা অনেকটাই জরুরী।
ব্লগক্যাটালগ
ওয়েবসাইট সাবমিট করার অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট ব্লগক্যাটালগ। প্রয়োজনীয় কনটেন্ট না দিলে এখানে সাইট সাবমিশন গ্রহণ করা হয় না। পাশাপাশি সঠিক ক্যাটাগরিও যুক্ত করতে হয়। তবে সাইট ইনডেস্কের ক্ষেত্রে এই ওয়েবসাইটটি যথেষ্ঠ কার্যকরী।
পিন্টারেস্ট
ছবিভিত্তিক জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ সাইট ডুফলো লিংক দেয়। প্রোফাইল ভেরিফাই করার মাধ্যমে পাওয়া এই ডুফলো ব্যাকলিংক সাইটের ইনডেস্ক ও র্যাং কিংয়ে খুবই কাজে দেয়।

No comments: