Friday, January 16, 2015

গুগলে কথা বলেই অনুবাদ করে প্রকাশ

গুগল ট্রান্সলেটে শব্দ বললেই হয়ে যাবে অনুবাদগুগল ট্রান্সলেটে শব্দ বললেই হয়ে যাবে অনুবাদএবার গুগল ‘ট্রান্সলেট’-এর মাধ্যমে অনুবাদের পাশাপাশি অনুবাদকের সুবিধাও দিচ্ছে। এ সুবিধার মাধ্যমে সার্চ ইঞ্জিন গুগলের ট্রান্সলেট অ্যাপ দিয়ে কণ্ঠ দিয়েই অনুবাদের সুবিধা পাওয়া যাবে বলে জানা গেছে। ইতিমধ্যে যাঁরা গুগল ট্রান্সলেট অ্যাপ স্মার্টফোনে ব্যবহার করছেন তাঁরা হালনাগাদ করলেই এ সুবিধা পাবেন। এতে করে কোনো অনুবাদ করতে চাইলে সেটি লেখা ছাড়া বলে দিলেই অনুবাদ হয়ে যাবে। গত বুধবার আনুষ্ঠানিকভাবে গুগল এ সুবিধার কথা জানিয়েছে।
গুগল জানিয়েছে, প্রাথমিকভাবে একেবারে নিখুঁত অনুবাদকের সুবিধা পাওয়া যাবে না। তবে শুদ্ধ উচ্চারণ করলে তাৎক্ষণিক অনুবাদ পেতে সহজ হবে। এ ছাড়া চাইলে এখন থেকে মুঠোফোনের ক্যামেরা ব্যবহারের মাধ্যমে তাৎক্ষণিক বিভিন্ন প্যারা অনুবাদ করতে পারবেন ব্যবহারকারীরা। মুঠোফোনের ক্যামেরা লেখার ছবি তুলে সেটি এখন ৩৬টি ভাষায় অনুবাদের সুবিধা পাওয়া যাচ্ছে। এ নিয়ে আরও গবেষণাও চলছে। প্রাথমিকভাবে ক্যামেরা দিয়ে ছবি তুলে সেটি ইংরেজি ভাষা থেকে ফরাসি, জার্মান, ইতালীয়, পর্তুগিজ, রুশ ও স্প্যানিশ ভাষায় অনুবাদ করা যাবে। মুঠোফোনের মাইক্রোফোন ব্যবহার করে নির্দিষ্ট শব্দের সঠিক ও স্পষ্ট উচ্চারণ করে পাওয়া যাবে পছন্দসই ভাষায় অনুবাদ।
তবে এ ধরনের যান্ত্রিক অনুবাদের বেলায় নতুনদের ক্ষেত্রে নানা ধরনের সমস্যা হতে পারে বলেও চলছে নানা আলোচনা।
ইউনিভার্সিটি অব নর্থাম্ব্রিয়ার আধুনিক বিদেশি ভাষা বিভাগের শিক্ষক অ্যারিয়েন বোগেইন জানান, এটা ব্যবহারের জন্য দারুণ একটা প্রোগ্রাম। তবে এটি সঠিক অনুবাদের সুবিধাটি এখনই দিতে পারছে না। এ জন্য আরও সময় লাগবে।
তবে অনুবাদের সুবিধাকে আরও সহজ করতে গুগলের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ব্যবহারকারীরা। তাঁদের মতে, এর ফলে অনেক ভাষাই জানা সহজ হচ্ছে, যা খুব দ্রুত পাওয়া সম্ভব নয়।
—বিবিসি অবলম্বনে কাজী আলম

No comments: