Friday, January 16, 2015

Joomla 2.5 (CMS) ধারাবাহিক টিউটোরিয়াল 1

Joomla 2.5 টিউটোরিয়াল (পর্ব -১)

পর্ব – ১ এ আমারা শিখব কিভাবে local server wamp এ Joomla 2.5 ইন্সটল করতে হয় । তার আগে জেনে নেই Joomla কি ? Joomla হচ্ছে একটি ওয়েব বেসড CMS সফটওয়্যার, যা আপনার ওয়েবসাইটের প্রতিটা জায়গা আলাদা আলাদা ভাবে ভাগ করে কাজ করার সুযোগ দিয়ে থাকে । আপনার সাইটের কন্টেন্ট গুলোকে আরও সহজে ও সুন্দর ভাবে উপস্থাপন করার সুযোগ আপনি পাবেন সিএমএস এর মাধ্যমে । আপনার সাইটের কন্টেন্ট হতে পারে ছবি, লেখা, মিউসিক, ভিডিও, ইত্যাদি। সিএমএস ব্যবহারের সব থেকে বড় সুবিধা হল আপনাকে প্রোগ্রামিং জানতে হবে না । প্রোগ্রামিং এর ধারণা ছাড়াই আপনি সিএমএস ব্যবহার করতে পারবেন । সাধারণ কিছু ধারণা থাকতে হবে কম্পিউটার এবং ইন্টারনেট এর উপরে । জুমলা একটি অসাধারণ শক্তিশালি এবং খুব জনপ্রিয় সিএমএস । ওয়েব সাইট তৈরিতে জুমলার এখন খুব চাহিদা । আপনি যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন জুমলা দিয়ে । ওয়ার্ডপ্রেসের মত এটিও অনেক বেশি শক্তিশালি একটি সিএমএস । জুমলা তে রয়েছে অনেক ধরনের সুবিধা যা আপনাকে আরোও সহজতর ভাবে ওয়েব সাইট তৈরি করতে সাহায্য করে ।

শেস পর্ব না হওয়া পর্যন্ত আমাদের সাথেই থাকুন, নতুন পর্ব লেখা হলে এখানে আপডেট করে দেয়া হবে।

এখান থেকে ডাউনলোড করুন wamp 

ডাউনলোড করুন Joomla 2.5

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, কিভাবে local server wamp এ Joomla 2.5 ইন্সটল করতে হয় ।

Step-1. প্রথমে আপনার কম্পিউটারে লোকাল সার্ভার wamp ইন্সটল করে নিন । এখন আপনার কম্পিউটারের C ড্রাইভে গিয়ে দেখুন wamp নামে একটি ফোল্ডার তৈরি হয়েছে । ফোল্ডার টি ওপেন করে www ফোল্ডার এ প্রবেশ করুন । এখানে একটি ফোল্ডার তৈরি করুন, ইচ্ছা মত যে কোন নাম দিতে পারেন । ধরি আপনি practice নামে একটি ফোল্ডার তৈরি করলেন । এখন এর মধ্যে Joomla 2.5 এর সব ফাইল গুলো কপি করে দিন ।
যাদের wamp নেই তারা এখান থেকে ডাউনলোড করে নিন। ডাউনলোডের পর ইনষ্টল করে নিন ।ইনষ্টল  করা খুবি সোযা এজন্য আর দেখালাম না
Step-2. আপনার কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার ওপেন করে অ্যাড্রেস বার এ localhost লিখে Enter চাপুন । নিচের ছবির মত একটি পেজ ওপেন হবে । এখানে নিচের বাম দিকে Your Aliases এর phpmyadmin এ ক্লিক করুন ।
Step-3. এই পেজ এর মেনু থেকে Databases মেনুতে ক্লিক করুন । এখানে ডাটাবেসটি দেখা যাচ্ছে ।
Step-4. এখন আবার অ্যাড্রেস বার এ গিয়ে localhost/practice লিখে Enter চাপুন । আমরা practice নামে ফোল্ডার বানিয়েছিলাম, তাই এখানে practice লিখতে হবে । এই পেজ এর উপরের ডান পাশ থেকে Next এ ক্লিক করুণ ।
Step-5. আবারো Next এ ক্লিক করুণ ।
Step-6. সব ঠিক থাকলে আবারো Next এ ক্লিক করুণ ।
Step-7. এই পেজ এ Username বক্সে rootএবং Database Name বক্সে ডাটাবেসের নাম practice লিখে Next এ ক্লিক করুণ ।এখানে পাসওয়ার্ড দেওয়ার দরকার নেই
Step-8. এই পেজ আমাদের প্রয়োজন নেই, তাই Skip করার জন্য Next এ ক্লিক করুণ ।
Step-9. এই পেজ এ Site Name বক্সে আপনার ওয়েবসাইটের নাম দিন । ধরি আমরা সাইট নাম joomlapractice দিলাম । এর পর Your Email বক্সে আপনার ইমেইল আইডি লিখুন, Admin Password বক্সে পাসওয়ার্ড দিন, Confirm Admin Password বক্সে আবার একই পাসওয়ার্ড দিয়ে Next এ ক্লিক করুণ ।
Step-10. এই পেজ এ Remove installation folder এ ক্লিক করে Site দেখার জন্য Site এ ক্লিক করুন ।Step-11. এখন লোকাল সার্ভার wamp এ Joomla 2.5 ইন্সটল পুরোপুরি শেষ হল । আমরা সাইট দেখতে পাচ্ছি ।
ভুল ত্রুটি থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।

No comments: