Friday, January 16, 2015

Joomla 2.5 (CMS) ধারাবাহিক টিউটোরিয়াল 2

Joomla 2.5 টিউটোরিয়াল (পর্ব-২)


পর্ব-১ আমরা শিখেছিলাম, কিভাবে local server wamp এ Joomla 2.5 ইন্সটল করতে হয় ।
টেম্পলেট হচ্ছে আপনার জুমলা সাইটে নতুন রুপ দেয়া যেমন ধরেন আপনি যখন আপনার লোকাল সার্ভারে জুমলা ইন্সটল করেছেন তখন আপনার সাইট টি এমন দেখাবে (এখানে ক্লিক করে দেখুন)কিন্তু আপনি চাচ্ছেন যে আপনার সাইট টি নতুন রুপে দেখাক যেটা নির্ভর করবে আপনি কোন ধরনের কাজ করতে চাচ্ছেন বা কোন ধরনের সাইট বানাতে চাচ্ছেন বা আপনার রুচির উপর । কাজ করতে থাকলে আপনি এই সম্পরকে আরও বুজতে পারবেন । তো আপনার এখন যেটা করতে হবে তা হল আপনার কাজের মত করে নতুন টেম্পলেট ইন্সটল করা । এজন্য আপনার কাঙ্ক্ষিত টেম্পলেট টি খুজে বের করতে হবে আপনি এজন্য গুগল এই সম্পরকে খোজ করে দেকতে পারেন । অথবা আমি কিছু সাইটের লিংক দিছি যেখান থেকে আপনি আপানার প্রয়োজনীও টেম্পলেট ডাউনলোড করে নিতে পারেন কোন খরজ ছারাই সম্পূর্ণ ফ্রী তে।
ফ্রী টেম্পলেট সাইটের লিঙ্কঃ
http://www.joomla24.com/
http://joomavatar.com/avatar/joomla/templates.html
https://www.joomlashack.com/joomla-templates/free-joomla-templates

তবে আমি যে টেম্পলেট ইন্সটল করবো সেটা ডাউনলোড করে নিন এখান থেকে টেম্পলেট ডাউনলোড  ।

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, জুমলা ২.৫ এ কিভাবে টেম্পলেট ইন্সটল করতে হয় ।


Step-1. প্রথমে আপনার কম্পিউটারের যে কোন একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন । এখন অ্যাড্রেস বারে গিয়ে লিখুন localhost/practice/administrator তারপর Enter চাপুন । দেখুন Administration নামে একটি Login পেজ আসবে । এখানে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন । (পর্ব-১ এর Step-9 এ যে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়েছিলেন সেই ইউজারনেম ও পাসওয়ার্ড দিতে হবে)
Step-2. লগইন করলে আপনার ওয়েবসাইট এর কন্ট্রোল প্যানেল এ ঢুকে যাবেন । এখন উপরের মেনু থেকে Extension মেনুর Extension Manager মেনুতে ক্লিক করুন ।
Step-3. এখন দেখতে পাবেন Extension Manager: Install নামে একটি পেজ আসবে । এই পেজ এর Upload Package File বক্সে ফাইল ব্রাউজ করে আপনার টেম্পলেট টি সিলেক্ট করে ওপেন করুন । এরপর Upload & Install বাটনে ক্লিক করুন । এখন আপনার জুমলা ২.৫ এ টেম্পলেট ইন্সটল সম্পূর্ণ হয়েছে ।
Step-4. এখন যে টেম্পলেট টি ইন্সটল করা হল সেটিকে আপনার ওয়েবসাইটের ডিফল্ট টেম্পলেট হিসেবে ব্যবহার করার জন্য কন্ট্রোল পানেলের Extension মেনু থেকে Template Manager মেনুতে ক্লিক করুন। এখান থেকে আপনার ইন্সটল করা টেম্পলেট টির পাশের বক্সে টিক চিহ্ন দিয়ে Make Default বাটনে ক্লিক করুন ।
Step-5. এখন আপনার ওয়েবসাইটে টেম্পলেট টি অ্যাক্টিভ হয়ে গেছে । দেখার জন্য আবার অ্যাড্রেস বারে গিয়ে লিখুন localhost/practice তারপর Enter বাটনে ক্লিক করুন ।

এখন দেখুন আপনার ডিফল্ট টেম্পলেট টি পরিবর্তন হইএ এই রুপে চলে এসেছে

No comments: