Saturday, January 17, 2015

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৭)

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৭)

পর্ব-৬ এ আমরা শিখেছিলাম, ড্যাশবোর্ডের প্লাগইনসমূহ ও ব্যবহারকারীগণ এর কাজ কি ?
আজ আমরা শিখব, ড্যাশবোর্ডের যন্ত্রপাতি এর কাজ কি ?

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, ড্যাশবোর্ডের যন্ত্রপাতি এর কাজ কি ?


  • Step-1. প্রথমে আগের নিয়মে ড্যাশবোর্ডে প্রবেশ করুন । ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে । এখন বাম পাশের মেনু থেকে “যন্ত্রপাতি” মেনুতে ক্লিক করুন । তাহলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে । এখানে, “A”  এর মত “প্রেস দিস” যন্ত্র দেখতে পাবেন । প্রেস দিস হচ্ছে একটি বুকমার্ক যন্ত্র: ছোট্ট এই এপ্লিকেশনটি আপনার ব্রাউজারের সাহায্যে চলে এবং এর সাহায্যে সহজেই যেকোন ওয়েবসাইটকে আপনার ব্লগে প্রকাশ করতে পারেন।প্রেস দিস ব্যববাহার করে যেকোন ওয়েবসাইট থেকে লেখা, ছবি বা ভিডিও আপনার প্রকাশনায় যুক্ত করতে পারেন; তারপর সেটাকে ইচ্ছামত সম্পাদনা করে এবং নিজের মত করে আরো তথ্য যুক্ত করে আপনার সাইটে প্রকাশনাটি সংরক্ষণ বা প্রকাশ করতে পারেন।
শর্টকাট তৈরী করার জন্য নিচের চিত্রের মত “A”  “প্রেস দিস” যন্ত্রটি টেনে নিয়ে (ড্রাগ এন্ড ড্রপ) আপনার ব্রাউজারের বুকমার্ক “B” বারে ছেড়ে দিন অথবা   লিংকটির উপরে মাউসের ডান বোতামে ক্লিক করে আপনার ফেভারিটে যু্ক্ত করুন।
এখন যেকোনো ওয়েবসাইট থেকে লেখা, ছবি বা ভিডিও আপনার প্রকাশনায় যুক্ত করতে পারবেন, তারপর সেটাকে ইচ্ছামত সম্পাদনা করে এবং নিজের মত করে আরো তথ্য যুক্ত করে আপনার সাইটে প্রকাশনাটি সংরক্ষণ বা প্রকাশ করতে পারবেন।
  • Step-2. যেভাবে যেকোনো ওয়েবসাইট থেকে লেখা, ছবি বা ভিডিও আপনার প্রকাশনায় যুক্ত করে প্রকাশ করবেন । যেমন, ধরুন আপনি প্রথম আলোর ওয়েব সাইটের একটি খবর আপনার সাইটে যুক্ত করতে চাচ্ছেন তাহলে, আপনার কাঙ্খিত পাতাটি ওপেন করে নিচের চিত্রে দেখুন এখানে, ১.বুকমার্ক অপশনে ক্লিক করুন । ২. “প্রেস দিস” অপশনে ক্লিক করুন ।
  • Step-3. “প্রেস দিস” অপশনে ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি উইন্ডো ওপেন হবে । এখান থেকে ইচ্ছামত সম্পাদনা করে এবং নিজের মত করে আরো তথ্য যুক্ত করে আপনার সাইটে প্রকাশনাটি সংরক্ষণ বা প্রকাশ করতে পারবেন ।
  • Step-4. এখন আবার “যন্ত্রপাতি” এর ড্রপ মেনু থেকে “আমদানী” মেনুতে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ দেখতে পাবেন । অন্য কোন মাধ্যমে যদি আপনার কোন লেখা বা মন্তব্য থেকে থাকে, ওয়ার্ডপ্রেস সেগুলিকে এই সাইটে আমদানী করতে পারবে । এখানে কতগুলো মাধ্যম দেয়া থাকে এগুলো থেকে আপনার প্রয়োজন অনুযায়ী ইন্সটল করে লেখা বা মন্তব্য আমদানী করতে পারবেন ।
  • Step-5. এখন আবার “যন্ত্রপাতি” এর ড্রপ মেনু থেকে “রপ্তানি” মেনুতে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ দেখতে পাবেন । এখানে দেখুন “All content”, “প্রকাশনাসমূহ”, ও “পাতাসমূহ” এই তিনটি অপশন রয়েছে । আপনার প্রয়োজন অনুযায়ী অপশন নির্বাচন করে লাল দাগ দেয়া “রপ্তানি ফাইল ডাউনলোড” বাটনে ক্লিক করে আপনার কম্পিউটার এ ওয়ার্ডপ্রেস .xml ফরম্যাটে সংরক্ষন করতে পারবেন ।

আজ এই পর্যন্তই

No comments: