Saturday, January 17, 2015

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৬)

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৬)

পর্ব-৫ এ আমরা শিখেছিলাম, ড্যাশবোর্ডের সাজসজ্জার কাজ কি ?
আজ আমরা শিখব, ড্যাশবোর্ডের প্লাগইনসমূহ ও ব্যবহারকারীগণ এর কাজ কি ?

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, ড্যাশবোর্ডের প্লাগইনসমূহ ও ব্যবহারকারীগণ এর কাজ কি ?


১. “প্লাগইনসমূহ” এর কাজ।

  • Step-1.প্রথমে আগের নিয়মে ড্যাশবোর্ডে প্রবেশ করুন । ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে । এখন বাম পাশের মেনু থেকে “প্লাগইনসমূহ” তে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে । এখানে “Akismet” এবং “Hello Dolly” এই দুইটা প্লাগইন ওয়ার্ডপ্রেসের সাথে ডিফল্ট ভাবে দেয়া থাকে । “Akismet” প্লাগইন টি আপনার সাইটকে স্প্যাম থেকে সুরক্ষিত রাখে । “Hello Dolly” প্লাগইন টি তেমন গুরুত্বপূর্ণ নয় । এখানে, ১. “সক্রিয় করুন” এ ক্লিক করে প্লাগইন সক্রিয় করতে পারবেন । ২. “সম্পাদনা” তে ক্লিক করে প্লাগইন ইচ্ছা মত এডিট করে নিতে পারবেন । ৩. “অপসারন” এ ক্লিক করে প্লাগইন ডিলিট করে দিতে পারবেন । ৪. নতুন প্লাগইন ইন্সটল করতে “নতুন আরেকটি” তে ক্লিক করুন ।
  • Step-2. “নতুন আরেকটি” তে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে, ১. এই ঘরে আপনার কাঙ্খিত প্লাগইন এর নাম লিখে এই ঘরের ডান পাশের “প্লাগইনসমূহ অনুসন্ধান” বাটনে ক্লিক করে সরাসরি ইন্টারনেট থেকে সার্চ করার মাধ্যমে প্লাগইন ইন্সটল করতে পারবেন । ২. এই ঘরে ওয়ার্ডপ্রেসের জনপ্রিয় প্লাগইন গুলোর ট্যাগসমূহ দেয়া থাকে এই ট্যাগ গুলো থেকে আপনার কাঙ্খিত প্লাগইন ইন্টারনেটের মাধ্যমে অনুসন্ধান করে ইন্সটল করে নিতে পারবেন । ৩. “আপলোড” বাটনে ক্লিক করে সরাসরি আপনার কম্পিউটার থেকে ইন্সটল করতে পারবেন । ৪. এখানে নির্বাচিত প্লাগইন গুলো পাবেন, আপনার প্রয়োজন মত প্লাগইন ইন্সটল করে নিতে পারবেন (ইন্টারনেটের মাধ্যমে) । ৫. এখানে জনপ্রিয় প্লাগইন গুলো পাবেন, আপনার প্রয়োজন মত প্লাগইন ইন্সটল করে নিতে পারবেন (ইন্টারনেটের মাধ্যমে) । ৬. এখানে নতুন প্লাগইন গুলো পাবেন, আপনার প্রয়োজন মত প্লাগইন ইন্সটল করে নিতে পারবেন (ইন্টারনেটের মাধ্যমে) ।
আমরা আপলোড এর মাধ্যমে প্লাগইন ইন্সটল এবং এর কাজ দেখব । আপলোডের মাধ্যমে প্লাগইন ইন্সটল করার জন্য প্লাগইন গুলো জিপ আকারে থাকে, এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন আপনার প্রয়োজন মত । তারপর সরাসরি আপলোডের মাধ্যমে ইন্সটল করতে পারেন । আপলোডের মাধ্যমে প্লাগইন ইন্সটল করতে “আপলোড” বাটনে ক্লিক করুন ।
  • Step-3. “আপলোড” বাটনে ক্লিক করলে নিচের চিত্র-১ এর মত একটি পেজ আসবে ।
এখন ধরুন আপনার সাইটে প্লাগইনের মাধ্যমে একটি কন্টাক্ট ফর্ম পেজ তৈরি করতে চাচ্ছেন । তাহলে প্রথমে কন্টাক্ট ফর্ম প্লাগইন টি ডাউনলোড করে নিন এখান থেকে। এখন নিচের চিত্র-১ এ দেখুন, ১. “Browse” বাটনে ক্লিক করে ডাউনলোড করা প্লাগইন টি নির্বাচন করে দিন । ২. “এখন ইন্সটল করুন” এই বাটনে ক্লিক করুন তাহলে প্লাগইন টি ইন্সটল হয়ে যাবে এবং চিত্র-২ এর মত একটি পেজ আসবে এখানে লাল দাগ দেয়া “প্লাগইন সক্রিয় করুন” বাটনে ক্লিক করুন তাহলে প্লাগইন টি সক্রিয় হয়ে যাবে ।
চিত্র-১
চিত্র-২
  • Step-4. প্লাগইন সক্রিয় হয়ে গেলে নিচের চিত্র-১ এর মত দেখতে পাবেন । এখানে, ১. “Settings” এ ক্লিক করুন তাহলে চিত্র-২ এর মত একটি পেজ আসবে এখান থেকে “[contact_form]” লেখাটি কপি করুন ।
চিত্র-১
চিত্র-২
  • Step-5. এখন নতুন একটি পাতা তৈরি করতে হবে । নতুন পাতা তৈরি করতে ড্যাশবোর্ডের “পাতাসমূহ” এর ড্রপ মেনু থেকে “নতুন আরেকটি” তে ক্লিক করুন নিচের চিত্রের মত আসবে এখানে, ১. পাতাটির নাম লিখুন যেমন, “যোগাযোগ” । ২. Step-4 এ যে, লেখা টুকু কপি করে ছিলাম সেটা এখানে Paste করে দেব । ৩. “প্রকাশ” বাটনে ক্লিক করুন তাহলে যোগাযোগ পাতা অর্থাৎ কন্টাক্ট ফর্ম পাতাটি তৈরি হয়ে যাবে ।
  • Step-6. এখন যোগাযোগ পাতাটি সাইটে প্রদর্শিত করতে পাতাটি মেনুতে যুক্ত করতে হবে । মেনুতে যুক্ত করতে ড্যাশবোর্ডের “সাজসজ্জা” মেনুর ড্রপ মেনু থেকে “মেনুসমূহ” তে ক্লিক করুন তাহলে নিচের চিত্রের মত আসবে এখন, ১. “যোগাযোগ” পাতাটি টিক দিয়ে নির্বাচন করুন । ২. “মেনুতে যুক্ত করুন” বাটনে ক্লিক করুন তাহলে “A” এর মত একটি মেনু যুক্ত হবে । ৩. এখন “মেনু সংরক্ষন করুন” এই বাটনে ক্লিক করুন, ব্যাস কাজ শেষ ।
  •  Step-7. এখন সাইট দেখুন, “যোগাযোগ” মেনুটি যুক্ত হয়ে গেছে, সেখানে ক্লিক করুন তাহলে নিচের চিত্রের মত দেখতে পাবেন ।

২. “ব্যবহারকারীগন” এর কাজ।

  • Step-1. ড্যাশবোর্ডের বাম পাশের মেনু থেকে “ব্যবহারকারীগন” এ ক্লিক করুন তাহলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে। এখান থেকে, ১. “admin” এ ক্লিক করে আপনার প্রোফাইল এডিট করতে পারবেন । ২. “নতুন আরেকটি” বাটনে ক্লিক করে সাইটের জন্য নতুন ইউজার তৈরি করতে পারবেন ।
এছাড়া এখানে সাইটের সকল সদস্যদের অ্যাকাউন্ট সংরক্ষিত থাকে । এখান থেকে আপনি সকল অ্যাকাউন্ট গুলো নিয়ন্ত্রণ করতে পারবেন ।

আজ এই পর্যন্তই

No comments: