Bangladesh এ ফ্রিতে ১০০০ Android ডেভেলপার তৈরী করবে Google।

বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে থেকে এক হাজার নতুন অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরির উদ্যোগ নিয়েছে গুগল। গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা সূত্রে জানা গেছে, যাঁদের প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারণা রয়েছে, তাঁরাই কেবল গুগলের এই প্রশিক্ষণ নিতে পারবেন।
অনলাইনে যাঁরা প্রশিক্ষণের জন্য নির্বাচিত হবেন, তাঁরা শীর্ষ অনলাইন প্রশিক্ষণ প্রতিষ্ঠান উডাসিটির ২০০ ডলার সমমূল্যের একটি কোর্স বিনা মূল্যে সম্পন্ন করতে পারবেন। ‘অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট ফর বিগেনার্স’ শিরোনামের এক মাসের এই কোর্স শেষ করার পর উডাসিটি ও গুগলের আলাদা সনদ পাওয়া যাবে। বাংলাদেশে গুগলের এই কার্যক্রম সমন্বয় ও পরিচালনা করছে গুগল ডেভেলপার্স গ্রুপের (জিডিজি) চারটি কমিউনিটি; জিডিজি ঢাকা, জিডিজি সোনারগাঁও, জিডিজি বাংলা এবং উইমেন টেকমেকার।
২২ আগস্ট থেকে শুরু হচ্ছে এই কোর্সের কার্যক্রম। এখন চলছে নিবন্ধন ও নির্বাচন প্রক্রিয়া। এই কোর্সে অংশ নিতে হলে এই লিংকে গিয়ে নিবন্ধন করা যাবে।
জিডিজি কমিউনিটি সূত্রে জানা গেছে, অনলাইন প্রশিক্ষণকে কার্যকর করতে এক মাসের জন্য আয়োজন করা হবে স্টাডি জ্যামের। একজন মডারেটরের তত্ত্বাবধানে প্রতিটি স্টাডি গ্রুপে ৩০ জন করে ডেভেলপার এতে অংশ নেবে। কোর্স কার্যক্রম অনলাইনে পরিচালিত হবে। তবে কোর্স সংক্রান্ত সমস্যা ও সমাধান নিয়ে স্টাডি গ্রুপে সপ্তাহে একদিন আলোচনা হবে। এ ছাড়া একটি বিশেষ সুযোগ থাকছে নতুন ডেভেলপারদের জন্য। এদের মধ্য থেকে কয়েকজনকে প্রযুক্তি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়া হবে।
অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরির এই নতুন কার্যক্রম প্রসঙ্গে বাংলাদেশে গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালট্যান্ট হাশমি রাফসানজানি বলেন, ‘আমাদের সমাজের বিশেষ পরিবর্তন ও প্রভাব রাখার ক্ষেত্রে বাংলাদেশে গুগল কমিউনিটির জন্য এটি একটি সুযোগ। এক হাজার ডেভেলপার প্রশিক্ষণ নিয়ে যে দক্ষতা অর্জন করবে এতে তারা নিজেরা এগিয়ে যাবে এবং অন্যদের উত্সাহী করবে।’
এই কার্যক্রম প্রসঙ্গে গুগল ডেভেলপার গ্রুপ ঢাকার ব্যবস্থাপক আরিফ নিজামী বলেন, ‘বাংলাদেশের প্রোগ্রামাররা এখন ভালো করছে। মোবাইল প্ল্যাটফর্মের জন্য নতুন ডেভেলপার তৈরি ও দক্ষতা বাড়ানোই আমাদের লক্ষ্য। এ কার্যক্রমের মাধ্যমে দেশে এক হাজার সনদধারী অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি করা যাবে।’
এই আয়োজনের সহযোগী হিসেবে রয়েছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, এমসিসি লিমিটেড, বেসিস স্টুডেন্টস ফোরাম ও প্রেনিউরল্যাব।

Post a Comment

0 Comments