অ্যান্ড্রয়েড ডিভাইস এর ডেটা এখনি ব্যাকআপ করে নিন। ব্যাকআপ নেওয়ার সব থেকে সহজ উপায়

http://adf.ly/1Mqgoh জানেন কি অ্যান্ড্রয়েড ডিভাইস এর ডেটা সময় মত সর্বদা ব্যাকআপ নিয়ে রাখা উচিৎ? বর্তমান সময়ে আমাদের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ স্থান করে নিয়েছে স্মার্টফোন এবং ট্যাব। আমাদের নিত্যদিনের কাজকে অনেক সহজ করেছে এই ডিভাইসগুলো। যেকোনো কাজ যেমন খুব সহজেই করা যায় এর মাধ্যমে, তেমনি প্রয়োজনীয় মুহূর্তটিকে এই ডিভাইসে বন্দী করেও রাখা যায়।
অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাব বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে, সেটি নতুন করে বলার কিছু নেই। একটি অ্যান্ড্রয়েড ডিভাইস অনেকটা ব্যক্তিগত সহকারী হিসেবেই কাজ করে। ফলে এতে থাকে প্রয়োজনীয় ফোন নাম্বার, ইমেইল, ম্যাসেজ, ছবি কিংবা ভিডিওসহ আরও অনেক ডেটা।
এসকল ডেটার ব্যাকআপ রাখাও খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কারণ যেকোনো মুহূর্তেই সাধেরঅ্যান্ড্রয়েড ডিভাইসটি চুরি হয়ে যেতে পারে কিংবা কারিগরি সমস্যার কারণে হারিয়ে যেতে পারে সকল ডেটা। আর তাই ডিভাইসে থাকা ডেটার নিয়মিত ব্যাকআপ রাখার কোন বিকল্প নেই।
আজ আপনাদের সামনে তুলে ধরা হবে অ্যান্ড্রয়েড ডিভাইসের ডেটা ব্যাকআপের সহজ পদ্ধতি।
১. প্রথমেই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের বিল্টইন ব্যাকআপ ফিচারটি চালু করে নিন। এই ফিচারটি পাবেন এখানে- Settings> Backup and reset। এখানে থেকে Backup my data এবং Automatic restore দুটি অপশনই নির্বাচিত করুন।
২. এবার আপনার ফোন বা ট্যাবে Helium অ্যাপটি ইন্সটল করুন। আপনার ডিভাইস যদি রুটেড হয়, তাহলে এরপর আপনাকে আর কিছু করতে হবে না। আর যদি রুটেড না হয়, তাহলে হিলিয়াম অ্যাপকে প্রয়োজনীয় অ্যাক্সেস দিতে আপনাকে কয়েকটি ধাপ পার করতে হবে। এজন্য আপনার ফোনের সেটিংস থেকে Developer Options এ প্রবেশ করুন। এখান থেকে USB Debugging অপশনটি চালু করে নিন।
এবার আপনার কম্পিউটারে Helium Desktop client ইন্সটল করে নিন। ইন্সটল করা হলে অ্যাপটি চালু করুন এবং যখন আপনার ফোন কম্পিউটারে যুক্ত করতে বলবে, তখন ইউএসবি ক্যাবল ব্যবহার করে আপনার ফোনটি সংযুক্ত করুন এবং ফোনে থাকা Helium অ্যাপ চালু করুন।

অ্যান্ড্রয়েড ডেটা ব্যাকআপ

ব্যাকআপ (3)

৩. হিলিয়াম অ্যাপ ব্যবহার করে ব্যাকআপ নেওয়ার জন্য এবার আপনি প্রস্তুত। অ্যাপটি চালু করলে আপনি আপনার ফোনে ইন্সটল করা সব অ্যাপের তালিকা পেয়ে যাবেন এবং এসকল অ্যাপের ডেটা ব্যাকআপ নিতে পারবেন। এজন্য অ্যাপ সিলেক্ট করে ‘Backup’ অপশনে ট্যাপ করুন এবং কোন লোকেশনে সেভ করবেন, সেটি দেখিয়ে দিন। আপনার দেখিয়ে দেওয়া লোকেশনে ‘Carbon’ নামের একটি ফোল্ডারে ব্যাকআপ জমা হবে।
ব্যাকআপ (1)

৪. তবে আপনি চাইলে সরাসরি কম্পিউটারে ব্যাকআপ নিতে পারেন। এজন্য উপরের ডানদিকে থাকা তিনটি ডটে ট্যাপ করুন এবং ‘PC Download’ সিলেক্ট করুন। এখানে দেখানো অ্যাড্রেসটি আপনার কম্পিউটারের ব্রাউজারে লিখে প্রবেশ করুন। এবার আপনি পুরো অ্যাপ ইন্টারফেসটি ব্রাউজারে দেখতে পাবেন।
এখান থেকে আপনি প্রয়োজনীয় ব্যাকআপ ডাউনলোড করে নিতে পারবেন।
ব্যাকআপ (2)

৫. ব্যাকআপ রিস্টোর করার জন্য ডানদিকে সোয়াইপ করুন। এখানে আপনি রিস্টোর অপশন পাবেন। সেখান থেকে ব্যাকআপ লোকেশন দেখিয়ে দিলেই হল।

Post a Comment

0 Comments