Saturday, January 17, 2015

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৫)

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৫)

পর্ব-৪ এ আমরা শিখেছিলাম, ড্যাশবোর্ডের পাতাসমূহ এবং মন্তব্যসমূহের কাজ কি ?
আজ আমরা শিখব, ড্যাশবোর্ডের সাজসজ্জার কাজ কি ?

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, ড্যাশবোর্ডের সাজসজ্জার কাজ কি ?

প্রথমে আগের নিয়মে ড্যাশবোর্ডে প্রবেশ করুন । ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে । এখন দেখুন বাম পাশের সাজসজ্জা মেনুর ড্রপডাউন মেনুতে ছয়টি মেনু রয়েছে, ১. থিমসমুহ, ২. উইজেটসমূহ, ৩. মেনুসমুহ, ৪. হেডার, ৫. ব্যকগ্রাউন্ড ও ৬. সম্পাদক । এই মেনু গুলোর কোনটির কাজ কি তা নিচে একটি একটি করে দেখানো হল ।

১. থিমসমুহের কাজ।

  • সাজসজ্জা মেনুর ড্রপডাউন মেনু থেকে থিমসমুহে ক্লিক করলে নিচের চিত্র-১ এর মত একটি পেজ দেখতে পাবেন যেখানে ওয়ার্ডপ্রেসের সাথে আগে থেকেই দুইটি থিম ইন্সটল করা থাকে, “Twenty Twelve ” ও “Twenty Eleven” . এখন চিত্র-১ এ দেখুন, ১. এটা হচ্ছে “Twenty Twelve” থিম, যেটা ডিফল্ট ভাবে ওয়ার্ডপ্রেসে সক্রিয় করা থাকে । ২. “Customize” থেকে আপনি সাইটের শিরোনাম, সংখিপ্ত বর্ণনা, পাঠ্য পুস্তকের রং, ব্যকগ্রাউন্ড রং, সাইটের ব্যকগ্রাউন্ড ছবি দিবেন কিনা, প্রথম পাতায় কি দেখাবে এই সব নিয়ন্ত্রণ করতে পারবেন । ৩. এখানে ক্লিক করে “Twenty Eleven” থিমটি আপনার সাইটের জন্য সক্রিয় করতে পারবেন  ৪. এখানে ক্লিক করে থিমটি ডিলিট করে দিতে পারবেন । ৫. এখানে ক্লিক করলে চিত্র-২ এর মত একটি পেজ আসবে । এখানে দেখুন  ৬. আপলোড থিম এ ক্লিক করে আপলোডের মাধ্যমে থিম ইন্সটল করতে পারবেন । আপলোডের মাধ্যমে থিম ইন্সটল করার জন্য থিম গুলো জিপ আকারে থাকে, এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন আপনার পছন্দ মত । তারপর সরাসরি আপলোডের মাধ্যমে ইন্সটল করতে পারেন । ৭. আপনি কোন ধরনের থিম চাচ্ছেন আপনার সাইটের জন্য তা এখানে লিখে ইন্টারনেটের মাধ্যমে অনুসান্ধান করে সরাসরি ইন্সটল করে নিতে পারেন । ৮. আপনার থিমের রংসমুহ কেমন হবে, কলামসমূহ কেমন হবে, চওরা কেমন হবে, বৈশিষ্ট্য কেমন হবে, কোন বিষয়ের উপর থিম চাচ্ছেন তা লাল দাগ দিয়ে আঁকানো বর্গাকার এর মধ্যের ছোট বক্স গুলোতে টিক দিয়ে নির্বাচন করে ইন্টারনেট এর মাধ্যমে অনুসন্ধান করে পছন্দ মত থিম সরাসরি ইন্সটল করে নিতে পারবেন ।
চিত্র-১
চিত্র-২

২. উইজেটসমুহের কাজ।

  • যেকোনো সাইট তৈরিতে উইজেটের গুরুত্ব অনেক । একটি সাইটের অনুসন্ধান(search), সাম্প্রতিক প্রকাশনাসমুহ(latest posts), সাম্প্রতিক মন্তব্য(latest comments) সংরক্ষণাগার(archives), বিভাগসমুহ(categories), সদর দরজা(meta) ইত্যাদি মেনুসমূহ গুলোকে উইজেট বলে । উইজেট গুলো সাইটের সাইড বারে প্রদর্শিত হয় ।
  • সাজসজ্জা মেনুর ড্রপডাউন মেনু থেকে উইজেটসমুহ তে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে, ১. আপনার সাইটে যে সকল উইজেটসমূহ সক্রিয় থাকবে সেগুলো এখান থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন, উইজেটসমূহ কেমন পর্যায়ক্রমে থাকবে তা খুব সহজে ড্রাগ করে সাজিয়ে নিতে পারবেন । ২. ওয়ার্ডপ্রেসে ডিফল্ট ভাবে এই উইজেট গুলো দেয়া থাকে, আপনি আপনার সাইটের প্রয়োজন মত এই উইজেট গুলো ব্যবহার করতে পারবেন, যেই উইজেট টি ব্যবহার করতে চান সেটা টেনে ( ড্রাগ করে ) নিয়ে ১ নম্বর ঘরে ছেড়ে দিলেই উইজেট টি সক্রিয় হয়ে যাবে । কোন উইজেট নিষ্ক্রিয় করে রাখতে চাইলে একই নিয়মে ১ নম্বর ঘর থেকে কাঙ্খিত উইজেট টি টেনে ( ড্রাগ করে ) নিয়ে ২ অথবা ৩ নম্বর ঘরে ছেড়ে দিলেই উইজেট টি নিষ্ক্রিয় হয়ে যাবে । ৩. যেই উইজেটসমূহ নিষ্ক্রিয় করে রাখতে চান সেগুলো এই ঘরে টেনে(ড্রাগ করে) নিয়ে ছেড়ে দিন,  নিষ্ক্রিয় হয়ে যাবে ।

৩. “মেনুসমূহ” এর কাজ।

  • মেনুসমূহ থেকে আপনি মেনু তৈরি করতে পারবেন । সাজসজ্জার ড্রপ ডাউন মেনু থেকে “মেনুসনুহ” তে ক্লিক করুন নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে, ১. এই ঘরে মেনুর নাম লিখুন, আমি টপ মেনু নাম দিয়েছি, আপনি আপনার প্রয়োজন মত নাম দিন । ২. “মেনু তৈরি করুন” এই বাটনে ক্লিক করলে আপনার সাইটের জন্য মেনু তৈরি হয়ে যাবে ।
  • মেনু তৈরি হয়ে গেলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখন, ১. এখানে ক্লিক করে আপনার তৈরি করা “টপ মেনু” নির্বাচন করুন । ২. “সংরক্ষন” বাটনে ক্লিক করুন তাহলে মেনুটি থিমের সাথে যুক্ত হয়ে যাবে । ৩. বিশেষ কোন লিঙ্ক এর মেনু তৈরি করতে চাইলে সেই লিঙ্ক এর এড্রেস এই ঘরে লিখুন যেমন, “htpp://www.techgolpo.com” এই ভাবে লিখুন । ৪. এই ঘরে ওই বিশেষ লিঙ্ক মেনুর নাম লিখুন যেমন, “টেকগল্প” । ৫. “মেনুতে যুক্ত করুন” এই বাটনে ক্লিক করুন তাহলে “A” এর মত একটি মেনু “টপ মেনু” তে যুক্ত হয়ে যাবে । ৬. কোন পাতাসমূহের মেনু তৈরি করতে চাইলে এখান থেকে কাঙ্খিত পাতাগুলোতে টিক দিয়ে নির্বাচন করে নিন । ৭. “মেনুতে যুক্ত করুন” এই বাটনে ক্লিক করুন তাহলে “B” এর মত একটি মেনু “টপ মেনু” তে যুক্ত হয়ে যাবে । ৮. কোন বিভাগ সমূহের মেনু তৈরি করতে চাইলে এখান থেকে কাঙ্খিত বিভাগগুলো টিক দিয়ে নির্বাচন করে নিন । ৯. “মেনু যুক্ত করুন” এই বাটনে ক্লিক করুন তাহলে “C” এর মত একটি মেনু “টপ মেনু” তে যুক্ত হয়ে যাবে । ১০. “মেনু সংরক্ষন করুন” এই বাটনে ক্লিক করুন তাহলে আপনার সকল মেনু গুলো সংরক্ষন হয়ে যাবে ।
  • এখন দেখব ড্রপ ডাউন মেনু কিভাবে তৈরি করবেন । ধরুন আপনি “ডাউনলোড” মেনুটি “বিনোদন” মেনুর ড্রপ ডাউন মেনু বানাতে চাচ্ছেন, তাহলে নিচের চিত্রের মত “ডাউনলোড” মেনুটি একটু ডান দিকে টেনে (ড্রাগ করে) নিয়ে ছেড়ে দিন, ব্যস হয়ে গেল এখন লাল দাগ দেয়া “মেনু সংরক্ষন করুন” বাটনে ক্লিক করলেই তৈরি হয়ে গেল ড্রপ ডাউন মেনু ।

৪.”হেডার ” এর কাজ।

  • হেডার থেকে সাইটের হেডার ব্যানার, সাইটের শিরোনাম, শিরনামের রং  ইত্যাদি নিয়ন্ত্রণ করতে পারবেন । সাজসজ্জার ড্রপ ডাউন মেনু থেকে “হেডার” মেনুতে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে, ১. এই দুইটি বাটনে ক্লিক করে আপনার সাইটের মেইন ব্যানারের ছবি সেট করতে পারবেন, “Browse” বাটনে ক্লিক করে সরাসরি আপনার কম্পিউটার থেকে আপলোড করে মেইন ব্যানার সেট করতে পারবেন এবং “Choose Image” বাটনে ক্লিক করে আপনার সাইটে আপলোড করা ছবি থেকে মেইন ব্যানার সেট করতে পারবেন । ব্যানার টি  ৯৬০x২৫০ পিক্সেলের হলে সাইটে সুন্দর আকারে দেখাবে, তাই এই পিক্সেলের অথবা এর কাছাকাছি  পিক্সেলের মধ্যে ব্যানারের ছবি দেবার চেষ্টা করবেন । ২. সাইটের শিরোনাম হেডারে দেখাবে কি দেখাবে না তা এখান থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন । ৩. শিরোনামের রং কেমন হবে তা এখান থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন । ৪. “পরিবর্তন সংরক্ষন করুন” এই বাটনে ক্লিক করে হেডারের সকল পরিবর্তন সংরক্ষন করতে পারবেন ।

৫. “ব্যকগ্রাউন্ড” এর কাজ।

  • ব্যাকগ্রাউন্ড মেনু থেকে সাইটের ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন এবং ব্যাকগ্রাউন্ড ছবি দিতে পারবেন । সাজসজ্জার ড্রপ ডাউন মেনু থেকে “ব্যাকগ্রাউন্ড” এ ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে, ১.এই দুইটি বাটনে ক্লিক করে সাইটের ব্যাকগ্রাউন্ড ছবি দিতে পারবেন, “Browse” বাটনে ক্লিক করে সরাসরি আপনার কম্পিউটার থেকে আপলোড করে ব্যাকগ্রাউন্ড ছবে দিতে পারবেন এবং “Choose Image” বাটনে ক্লিক করে আপনার সাইটে আপলোড করা ছবি থেকে ব্যাকগ্রাউন্ড ছবে দিতে পারবেন । ২. এখানে ক্লিক করে আপনার সাইটের ব্যাকগ্রাউন্ড কালার নিয়ন্ত্রণ করতে পারবেন । ৩. “পরিবর্তন সংরক্ষন করুন” এই বাটনে ক্লিক করে ব্যাকগ্রাউন্ড এর সকল পরিবর্তন সংরক্ষন করতে পারবেন ।

৬. “সম্পাদক” এর কাজ।

  • সাজসজ্জার ড্রপ ডাউন মেনু থেকে “সম্পাদক” এ ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে, এখান থেকে আপনি সম্পূর্ণ সাইটকে  কোডিং করার মাধ্যমে এডিট করে আপনার পছন্দ মত ডিজাইন করে হালনাগাদ করতে পারবেন ।

আজ এই পর্যন্তই

No comments: