Saturday, January 17, 2015

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৪)

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৪)

পর্ব-৩ এ আমরা শিখেছিলাম, ড্যাশবোর্ডের প্রকাশনাসমূহ এবং মিডিয়ার কাজ কি ?
আজ আমরা শিখব, ড্যাশবোর্ডের পাতাসমূহ এবং মন্তব্যসমূহের কাজ কি ?

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, ড্যাশবোর্ডের পাতাসমূহ এবং মন্তব্যসমূহের কাজ কি ?


  • Step-1. প্রথমে আগের নিয়মে ড্যাশবোর্ডে প্রবেশ করুন । ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে । এখন আপনার সাইটের সকল পাতাসমূহ দেখতে চাইলে ড্যাশবোর্ডের বাম পাশের মেনু থেকে “পাতাসমুহ” এর ড্রপ মেনু থেকে “All Pages” এ ক্লিক করুন । তাহলে আপনার সাইটের সকল পাতাসমূহ দেখতে পাবেন নিচের চিত্রের মত । ওয়ার্ডপ্রেসে “Sample Pages” নামে একটি ডিফল্ট পাতা আগে থেকে দেয়া থাকে । আপনি চাইলে এই পাতাটি ডিলিট করে দিতে পারেন অথবা খসড়ায় রেখে দিতে পারেন অথবা এডিট করে আপনার কাঙ্খিত পাতা তৈরি করে প্রকাশ করতে পারেন । আমরা ডিলিট করে দিব । কিভাবে ডিলিট করবেন ? নিচের চিত্রে দেখুন, ১. এই ঘরে টিক দিন । ২. ময়লার ঝুরি- তে ক্লিক করুন । তাহলে পাতাটি ডিলিট হয়ে যাবে ।
  • Step-2.এখন ধরুন আপনার সাইটে একটি বিনোদন পাতা তৈরি করতে চাচ্ছেন । তাহলে প্রথমে “পাতাসমূহ” এর ড্রপ মেনু থেকে “নতুন আরেকটি” তে ক্লিক করুন নিচের চিত্রের মত একটি পাতা আসবে। এখানে, ১. পাতার শিরোনাম দিন । ২. এখান থেকে আপনার বিনোদন পাতার বিস্তারিত লিখুন । ৩. পাতার মধ্যে কোন ছবি দিতে চাইলে এই বাটনে ক্লিক করে ছবি যুক্ত করতে পারেন । ৪. পাতার মূল ছবি চাইলে এখান থকে দিতে পারেন । ৫. পাতাটি পরে প্রকাশ করতে চাইলে, এখান থেকে পাতাটি সংরক্ষণ করে রাখতে পারেন । ৬. পাতাটি প্রকাশ করলে কেমন দেখাবে সেটা দেখে নিতে পারেন এখান থেকে । ৭. পাতাটি প্রকাশ করতে “প্রকাশ” বাটনে ক্লিক করুন ।
  • Step-3. পাতাটি দেখার জন্য আপনার সাইট দেখুন আগের নিয়মে ।  এখন দেখুন বিনোদন নামে একটি মেনু তৈরি হয়েছে । “বিনোদন” এ ক্লিক করলে তৈরি করা পাতাটি  নিচের চিত্রের মত দেখতে পাবেন ।

  • এখন আমরা জেনে নেব মন্তব্যসমূহের কাজ কি ?
আপনার সাইটের প্রকাশনা সমূহে বা পাতায় যদি কেউ মন্তব্য করে তবে সে সকল মন্তব্য গুলো এখান থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন । যেমন, অপেক্ষমান থাকবে কিনা, অনুমোদিত করবেন কিনা, স্পামে পাঠাবেন কিনা ইত্যাদি ।

-

No comments: