Saturday, January 17, 2015

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৩)

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-৩)

পর্ব-২ এ আমরা শিখেছিলাম, ওয়ার্ডপ্রেসকে কিভাবে বাংলা ভাষায় পরিবর্তন করতে হয় ?
আজ আমরা শিখব, ড্যাশবোর্ডের প্রকাশনাসমূহ এবং মিডিয়ার কাজ কি ?

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, ড্যাশবোর্ডের প্রকাশনাসমূহ এবং মিডিয়ার কাজ কি ?

  • Step-1. প্রথমে আগের নিয়মে ড্যাশবোর্ডে প্রবেশ করুন । ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে । এখন ধরুন আপনি যদি আপনার সাইটে ডাউনলোড সম্পর্কে কোন প্রকাশনা প্রকাশ করতে চান তাহলে, প্রথমে একটি বিভাগ তৈরি করে নিন । বিভাগ তৈরি করতে বাম পাশের মেনু থেকে “প্রকাশনাসমূহ” এর ড্রপ মেনু থেকে “বিভাগ সমূহ” তে ক্লিক করুন । তাহলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে ১. বিভাগের নাম দিন “ডাউনলোড”। ২. “নতুন বিভাগ যোগ করুন” এই বাটনে ক্লিক করুন । তাহলে “ডাউনলোড” নামে একটি বিভাগ তৈরি হয়ে যাবে ।
  • Step-2. এখন আবার বাম পাশের মেনু থেকে “প্রকাশনাসমূহ” এর ড্রপ মেনু থেকে “নতুন আরেকটি” তে ক্লিক করুন । তাহলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে । এখানে ১. এখানে প্রকাশনার শিরোনাম দিন । ২. এখানে আপনার প্রকাশনার বিস্তারিত বর্ণনা লিখুন । ৩. এখানে ক্লিক করে প্রকাশনার মধ্যে ছবি, ভিডিও ইত্যাদি যুক্ত করতে পারেন । ৪. কোন বিভাগে থাকবে সেটা টিক দিয়ে নির্বাচন করুন । ৫. আপনার প্রকাশনাটি সার্চ ইঞ্জিনে যুক্ত করতে ট্যাগ লিখুন । যেমন, “আইডিএম ডাউনলোড করুন” এই ধরনের কমপক্ষে ৩টি ট্যাগ লিখুন । ট্যাগ গুলো  যথাক্রমে ‘,’  (কমা) চিনহ দিয়ে লিখে যুক্ত করতে হবে । ৬. এখানে ক্লিক করে প্রকাশনাটির মূল ছবি যুক্ত করুন । ৭. প্রকাশনাটির গঠন দেখতে কেমন হবে সেটা এখান থেকে নির্বাচন করতে পারেন। ৮. প্রকাশনাটি সংরক্ষন করে রাখতে পারেন, পরে প্রকাশ করতে চাইলে । ৯. প্রকাশনাটি প্রকাশ করলে কেমন দেখাবে সেটা দেখে নিতে পারেন । ১০. প্রকাশনাটি প্রকাশ করতে “প্রকাশ” বাটনে ক্লিক করুন ।
  • Step-3. প্রকাশনাটি দেখার জন্য আপনার সাইট দেখুন আগের নিয়মে । নিচের চিত্রের মত দেখতে পাবেন ।
এখন আমরা জেনে নেব মিডিয়ার কাজ কি ?
  • আপনার সাইটের যাবতীয় সমস্ত  ছবি, ভিডিও ইত্যাদি যুক্ত করা ফাইল দেখার জন্য, ড্যাশবোর্ডের বাম পাশের মেনু থেকে “মিডিয়া” এর ড্রপ মেনু থেকে “লাইব্রেরি” তে ক্লিক করলে নিচের চিত্রের মত দেখতে পাবেন ।
  • প্রকাশনাসমূহে বা পাতাসমূহে ব্যাবহারের জন্য লাইব্রেরিতে ফাইল যুক্ত করে রাখতে পারেন । এজন্য “মিডিয়া” এর ড্রপ মেনু থেকে “নতুন আরেকটি” তে ক্লিক করুন । নিচের চিত্রের মত একটি পেজ আসবে,এখানে লাল দাগ দেয়া বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত ফাইলটি ব্রাউজ করে যুক্ত করে রাখতে পারবেন ।
আজ এই পর্যন্তই

No comments: