Saturday, January 17, 2015

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-২)

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-২)

পর্ব-১ এ আমরা শিখেছিলাম, কিভাবে লোকাল সার্ভার “xampp” এ “ওয়ার্ডপ্রেস” ইন্সটল করতে হয় ?
আজ আমরা শিখব, ওয়ার্ডপ্রেসকে কিভাবে বাংলা ভাষায় পরিবর্তন করতে হয় ?

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, ওয়ার্ডপ্রেসকে কিভাবে বাংলা ভাষায় পরিবর্তন করতে হয় ?

  • Step-2. এখন ডাউনলোড করা জিপ ফাইলটি ডেস্কটপে “Extract” করুন । তারপর “bn_BD” ফাইলটি Cut করে, “xampp>>htdocs>>wordpress>>wp-content” যথাক্রমে ফোল্ডারে প্রবেশ করে “wp-content” ফোল্ডারের মধ্যে “languages” নামে একটি ফোল্ডার তৈরি করে এর মধ্যে “bn_BD” ফাইলটি Paste করে দিন । এখন আবার দুই ধাপ পেছনে “wordpress” ফোল্ডারে যান এখান থেকে “wp-config” ফাইলটি নোটপ্যাডে ওপেন করুন তারপর নিচের চিত্রের মত, “define” লাইনে “bn_bd” লিখে ফাইল সেভ করুন,  ব্যাস কাজ শেষ ।
  • Step-3.এখন আগের নিয়মে “xampp_control” ফাইলটি ওপেন করে নিচের চিত্রের মত শুধু লাল দাগ দেয়া “Start” বাটন গুলোতে ক্লিক করে “Apache” এবং “MySql” সার্ভিস চালু করুন । তাহলে আপনার কম্পিউটার লোকাল সার্ভারে পরিণত হবে।
  •  Step-4. এখন ইন্টারনেট ব্রাউজার ওপেন করে অ্যাড্রেস বারে “locahost/wordpress/wp-admin” লিখে Enter চাপুন নিচের চিত্র-১ এর মত Log In পেজ আসবে এখানে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন তাহলে চিত্র-২ এর মত দেখতে পাবেন, আপনার ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ড (Dashboard) বাংলা ভাষায় পরিবর্তন হয়ে গেছে । সাইট দেখার জন্য ইন্টারনেট ব্রাউজারে নতুন একটি ট্যাব নিয়ে অ্যাড্রেস বারে “localhost/wordpress” লিখে Enter চাপুন আর দেখুন চিত্র-৩ এর মত বাংলায় ভাষায় পরিবর্তন হয়ে গেছে ।
চিত্র-১
চিত্র-২
চিত্র-৩
ধন্যবাদ আজ এই পর্যন্তই

No comments: