Saturday, January 17, 2015

ওয়ার্ডপ্রেস (CMS) ধারাবাহিক টিউটোরিয়াল (পর্ব-১

       ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল (পর্ব-১)

পর্ব-১ এ আমরা শিখব কিভাবে লোকাল সার্ভার xampp এ ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় । তার আগে  জেনে  নেই “ওয়ার্ডপ্রেস” কি ? ওয়েবসাইট এবং ওয়েব ব্লগ তৈরি করার জন্য ওয়ার্ডপ্রেস সবচেয়ে জনপ্রিয় সি.এম.এস (CMS) ফ্রী সফটওয়্যার । ওয়েবসাইট তৈরির জন্য তাই “ওয়ার্ডপ্রেস” ওয়েব ডেভেলপারদের প্রথম পছন্দ । ওয়ার্ডপ্রেসের মাধ্যমে আপনি নিজে একটি দৃষ্টি নন্দন ওয়েবসাইট তৈরি করতে পারেন খুব সহজেই ।
এখন আমরা শিখব আপনার কম্পিউটারে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন । এজন্য প্রথমে আপনার কম্পিউটারকে লোকাল সার্ভার-এ পরিণত করতে হবে । লোকাল সার্ভার-এ পরিণত করতে – xampp, wamp, mamp ইত্যাদি এদের যেকোনো একটি সফটওয়্যার ব্যাবহার করতে পারেন । আমার কাছে – xampp সফটওয়্যারটি খুব ভাল মনে হয়েছে – ওয়ার্ডপ্রেসের জন্য, তাই আমি – xampp ব্যাবহার করব ।
এখান থেকে – xampp ডাউনলোড করুন , ডাইরেক্ট লিঙ্ক । যে ডাউনলোড লিঙ্ক দিয়েছি এটি – xampp এর পোর্টেবল ভার্সন, তাই ইন্সটল করার ঝামেলা নেই, ডাউনলোড করেই ব্যাবহার করতে পারবেন ।

শেষ পর্ব না হওয়া পর্যন্ত আমাদের সাথেই থাকুন, নতুন পর্ব লেখা হলে এখানে আপডেট করে দেয়া হবে ।

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, কিভাবে লোকাল সার্ভার – xampp এ ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন ।

  • Step-1. প্রথমে ডাউনলোড করা – “xampp” জিপ ফাইলটি ডেস্কটপে – Extract করুন । Extract করা হয়ে গেলে – “xampp” ফোল্ডারে প্রবেশ করে নিচের দিকে দেখুন – “setup_xampp” নামে একটি ফাইল আছে এটা ওপেন করুন । চিত্র-১ এর মত একটি উইন্ডো ওপেন হবে ২-৩ সেকেন্ড অপেক্ষা করুন, Press any key to continue. . .  লেখা আসলে কী বোর্ডের যে কোন বাটনে ক্লিক করুন । এখন আবার দেখুন “xampp” ফোল্ডারে নিচের দিকে “xampp_control” নামে একটি ফাইল আছে এটা ওপেন করুন, চিত্র-২ এর মত একটি উইন্ডো ওপেন হবে এখান থেকে শুধু লাল দাগ দেয়া “Start” বাটন গুলোতে ক্লিক করে “Apache” এবং “MySql” সার্ভিস চালু করুন । তাহলে আপনার কম্পিউটার লোকাল সার্ভারে পরিণত হবে।
    চিত্র-১
চিত্র-২
  • Step-2. এখন ডাউনলোড করা ওয়ার্ডপ্রেস জিপ ফাইলটি ডেস্কটপে “Extract” করুন। “Extract” করা হয়ে গেলে “wordpress” ফোল্ডারটি Cut করে “xampp” ফোল্ডারের মধ্যে দেখুন “htdocs” নামে একটি ফোল্ডার আছে এর মধ্যে paste করে দিন ।
  • Step-3. এখন একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করে অ্যাড্রেস বারে “localhost” লিখে Enter চাপুন নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখান থেকে ইংরেজি ভাষা নির্বাচন করার জন্য “English” এ ক্লিক করুন ।
  • Step-4. “English” এ ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখান থেকে ”Tools” মেনু থেকে “phpMyAdmin” এ ক্লিক করুন ।
  • Step-5. “phpMyAdmin” এ ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি পেজ আসবে । এখন নতুন ডাটাবেস তৈরি করার জন্য “Databases” এ ক্লিক করুন।
  • Step-6.  “Databases” এ ক্লিক করার পর নিচের মত একটি পেজ আসবে এখানে “Create new database” ঘরে ডাটাবেসের নাম লিখুন । যেকোনো নাম দিতে পারেন । আমি “practice” নাম দিয়েছি । এখন “Create” বাটনে ক্লিক করুন । “practice” নামে ডাটাবেস তৈরি হয়ে যাবে ।
  • Step-7. এখন আবার ইন্টারনেট ব্রাউজার এ নতুন একটি ট্যাব নিন । এবং অ্যাড্রেস বারে  “localhost/wordpress” লিখে Enter চাপুন । নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে “Create a Configuration File” এ ক্লিক করুন ।
  • Step-8. “Create a Configuration File” এ ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে “Let’s go!” তে ক্লিক করুন ।
  • Step-9. “Let’s go!” তে ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি পেজ আসবে । এখানে “Database Name” ঘরে ডাটাবেসের নাম লিখুন । যেহেতু আমরা “practice” নামে ডাটাবেস তৈরি করেছিলাম (৬ নং স্টেপে) । তাই ডাটাবেসের নাম “practice” দিতে হবে । “User Name” ঘরে লিখুন “root”. এবং “Password” ঘর ফাকা করে দিন । বাকি গুলো আর কিছু করতে হবে না । এখন “Submit” বাটনে ক্লিক করুন ।
  • Step-10. “Submit” বাটনে ক্লিক করলে নিচের মত একটি পেজ আসবে এখানে “Run the install” এ ক্লিক করুন।
  • Step-11. “Run the install” এ ক্লিক করলে নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে “Site Title” ঘরে ওয়েবসাইটের টাইটেল লিখুন । আমি “wordpress practice ” টাইটেল দিয়েছি  । আপনি আপনার ইচ্ছা মত টাইটেল দিতে পারেন । “Username” ঘরে “admin” থাকে, আপনি চাইলে চেঞ্জ করে নিতে পারেন । আমি চেঞ্জ করিনি । “Password, twice” এর দুইটি ঘরে একই পাসওয়ার্ড দিন । “Your E-mail” ঘরে আপনার ইমেইল আইডি দিন । এখন “Install WordPress” বাটনে ক্লিক করুন ।
  • Step-12. “Install WordPress” বাটনে ক্লিক করার পর নিচের মত একটি পেজ আসবে এখানে “Log In” এ ক্লিক করুন ।
  • Step-13. “Log In” এ ক্লিক করার পর নিচের চিত্র-১ এর মত একটি “Log In” পেজ আসবে । এখানে “Username” ঘরে ইউজারনেম এবং “Password” ঘরে পাসওয়ার্ড দিয়ে “Log In” বাটনে ক্লিক করুন । ব্যাস কাজ শেষ চিত্র-২ এর মত ড্যাশবোর্ড (Dashboard) দেখতে পাবেন ।
চিত্র-১
চিত্র-২
  • Step-14. আপনার Site দেখার জন্য ইন্টারনেট ব্রাউজারে নতুন একটি ট্যাব নিয়ে অ্যাড্রেস বারে  “localhost/wordpress” লিখে Enter চাপুন । নিচের চিত্রের মত Site দেখতে পাবেন ।

ধন্যবাদ আজ এই পর্যন্তই

No comments: