Saturday, January 17, 2015

Joomla 2.5 টিউটোরিয়াল 6

Joomla 2.5 টিউটোরিয়াল (পর্ব-৬)

সবাইকে সালাম ও শুভেচ্ছা । আশা করি সবাই ভালই আছেন । অনেক দিন পরে আবার জুমলা নিয়ে পোস্ট করছি
আজ আমরা শিখব কিভাবে কন্টাক্ট পেজ তৈরি করতে হয় এবং কিভাবে কন্টাক্ট পেজ, মেনুতে লিঙ্ক করতে হয় হয় ?
তার আগে একটু ধারনা নিয়ে নেই কন্টাক্ট পেজ কি?
কন্টাক্ট পেজ হচ্ছে সেই পেজ যেখানে, ওয়েবসাইটের মালিকের ঠিকানার বিবরণী বা ওয়েবসাইটের এডমিন যারা, ওয়েবসাইটকে রখনাবেক্ষন করে তাদের সাথে যোগাযোগ করার জন্য যে পেজ তৈরি করা হয় সেই পেজকেই কন্টাক্ট পেজ বলে ।

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, জুমলা ২.৫ এ কিভাবে কন্টাক্ট পেজ তৈরি করতে হয় এবং কিভাবে কন্টাক্ট পেজ, মেনুতে লিঙ্ক করতে হয় ।

Step-1. প্রথমে আপনার সাইট এর কন্ট্রোল পানেলে যান আগের নিয়মে । ইউজারনেম, পাসওয়ার্ড দিয়ে লগইন করুন । নিচের চিত্র-১ এর মত Components থেকে Contacts এর  Categories এ ক্লিক করুন । চিত্র-২ এর মত একটি পেজ আসবে এখান থেকে New বাটনে ক্লিক করুন ।

চিত্র-১

চিত্র-২

Srep-2. নিচের চিত্রের মত একটি পেজ আসবে এখানে Title  ঘরে একটা নাম লিখুন । আমি Contact  নাম লিখলাম । তারপর উপরের ডান দিক থেকে Save & Close বাটনে ক্লিক করুন ।
Step-3. এখন আবার নিচের চিত্র-১ এর মত Components থেকে Contacts এ অথবা Contacts এর Contacts এ ক্লিক করুন । চিত্র-২ মত একটা পেজ আসবে এখানে Name ঘরে একটা নাম লিখুন । আমি Contact with us লিখলাম । চিত্র-২ এ Linked User ঘরের পাশ থেকে Select User এ ক্লিক করে ইউজার সিলেক্ট করে দিন । Category ঘর থেকে,  Step-2 তে যে Category তৈরি করেছিলেন সেটি সিলেক্ট করে দিন । এখন ডান দিকে দেখুন চিত্র-৩ এর মত একটি মেনু আছে, এখান থেকে Contact Details এ ক্লিক করুন, চিত্র-৪ এর মত অনেক গুলো ঘর আসবে  এখান থেকে আপনার প্রয়োজন মত ঘর গুলো পুরন করুন । আমি আমার প্রয়োজন মত পুরন করেছি । এখন উপরের ডান দিক থেকে Save & Close বাটনে ক্লিক করুন ।
 ।
চিত্র-১

চিত্র-২

চিত্র-৩

চিত্র-৪

Step-4. এখন আবার নিচের চিত্রের মত Menus থেকে Main Menu এর  Add New Menu Item এ ক্লিক করুন ।
Step-5. নিচের চিত্র-১ এর মত একটি পেজ আসবে এখান থেকে Menu Item Type ঘরের পাশ থেকে Select বাটনে ক্লিক করুন চিত্র-২ এর মত একটি পেজ আসবে এখান থেকে Contacts মেনু থেকে Single Contact এ ক্লিক করুন । চিত্র-১ এ দেখুন Menu Title ঘরে মেনুর নাম লিখুন, আমি Contact Us নাম লিখলাম । ডান দিকে দেখুন চিত্র-৩ এর মত একটা মেনু আছে এখানে Required Setting এর Select Contact ঘরের পাশের Change Contact বাটনে ক্লিক করে আপনার তৈরি করা Contact সিলেক্ট করে দিন । এখন উপরের ডান দিক থেকে Save & Close বাটনে ক্লিক করুন । ব্যাস কাজ শেষ ।

চিত্র-১

চিত্র-২

চিত্র-৩

Step-6. আপনার সাইট দেখার জন্য, ডান দিকের একদম উপরের দিকে দেখুন নিচের চিত্রের মত একটি মেনু আছে এখান থেকে View Site এ ক্লিক করুন । দেখুন আপনার সাইট প্রদর্শিত হবে । Main Menu তে দেখুন Contact Us নামে একটা নতুন মেনু অ্যাড হয়েছে এই মেনুতে ক্লিক করুন । দেখুন আপনার তৈরি করা Contact পেজ প্রদর্শিত হচ্ছে ।
ধন্যবাদ, আজ এই পর্যন্তই ।
- See more at: http://techgolpo.com/archives/3306#.VLmOydIQbhk

No comments: