Saturday, January 17, 2015

Joomla 2.5 (CMS) ধারাবাহিক টিউটোরিয়াল 7

Joomla 2.5 টিউটোরিয়াল (পর্ব-৭)

সবাইকে সালাম ও শুভেচ্ছা । আশা করি সবাই ভালই আছেন ।
আজ আমরা শিখব কিভাবে  joomla 2.5 – এর সাইটে ইউজার তৈরি করতে হয় ।
তার আগে জেনে নেই ইউজার এর কাজ কি ?
জুমলাতে আপনি বিভিন্ন গ্রুপে ইউজার তৈরি করতে পারবেন যেমন, Public, Manager, Administrator, Registered, Author, Editor, Publisher এবং Super User এই কয়টা গ্রুপে আপনি ইউজার তৈরি করতে পারবেন । এখানে বিভিন্ন গ্রুপের ইউজার বিভিন্ন কাজ করতে পারে যেমন, Super User সম্পূর্ণ সাইট রক্ষনাবেক্ষন করার ক্ষমতা রাখে । Author এর কাজ হচ্ছে সাইটে লেখালেখির কাজ করা বা ব্লগিং সাইট হলে ব্লগ লেখা । Editor এর কাজ হচ্ছে সাইটের আর্টিকেল বা ব্লগ পোস্ট গুলোতে যদি ভুল হয় সেগুলোকে ঠিক করা এবং সুন্দর ভাবে সাজিয়ে আপডেট করা । Registered ইউজার শুধু সাইটের সদস্য গ্রুপে থাকে এবং সাইটের ধরন ভেদে বিভিন্ন রকম সুবিধা পেয়ে থাকে । এরকম বিভিন্ন গ্রুপের ইউজার বিভিন্ন কাজ ও সুবিধা পেয়ে থাকে ।

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, জুমলা ২.৫ এ কিভাবে নতুন ইউজার তৈরি করতে হয় ।


Step-1. প্রথমে আপনার সাইট এর কন্ট্রোল পানেলে যান আগের নিয়মে । ইউজারনেম, পাসওয়ার্ড দিয়ে লগইন করুন । তারপর নিচের চিত্রের মত Users থেকে User Manager এর Add New User এ ক্লিক করুন ।
Step-2. ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি পেজ আসবে ।এখান থেকে Name ঘরে আপনার নাম দিন । Login Name ঘরে লগইন নেম দিন Password ও Confirm Password ঘরে পাসওয়ার্ড দিন । Email ঘরে ইমেইল অ্যাড্রেস দিন এবং নিচের Assign User Group থেকে টিক দিয়ে দেখিয়ে দিন আপনি কোন গ্রুপের ইউজার তৈরি করতে চাচ্ছেন । এখন ডান পাশের উপরের দিক থেকে Save & Close বাটনে ক্লিক করুন । ব্যাস কাজ শেষ ।
Step-3. এখন আপনার অ্যাকাউন্ট টি অ্যাক্টিভ হয়েছে কিনা তা দেখার জন্য ডান পাশের উপরের দিক থেকে View Site এ ক্লিক করুন । আপনার মেইন সাইট দেখা যাবে, এখানে বাম পাশের নিচের দিকে দেখুন চিত্র-১ এর মত একটি Login Form দেখতে পাবেন । এখানে User Name ও Password দিয়ে Log in বাটনে ক্লিক করুন । চিত্র-২ এর মত প্রদর্শিত হবে ।

চিত্র-১

চিত্র-২
ধন্যবাদ, আজ এই পর্যন্তই ।
ভাল লাগলে কমেন্ট করবেন ।

No comments: