Friday, January 16, 2015

Joomla 2.5 (CMS) ধারাবাহিক টিউটোরিয়াল 4

Joomla 2.5 টিউটোরিয়াল (পর্ব-৪)

আজ আমরা শিখব, আর্টিকেল কিভাবে তৈরি করতে হয় এবং এর কাজ কি ?
যেকোনো ওয়েবসাইটের কনটেন্ট গুলোকেই মূলত আর্টিকেল বোঝায় । আপনার আর্টিকেল এর কনটেন্ট বিভিন্ন ধরনের হতে পারে, যেমন- ব্লগ পোস্ট এর মত হতে পারে, ছবি, গান, ভিডিওও হতে পারে । এটা নির্ভর করে আপনি কোন ধরনের সাইট তৈরি করবেন ।

নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল, জুমলা ২.৫ এ কিভাবে আর্টিকেল তৈরি করতে হয় এবং  এর কাজ কি ।

Step-1. প্রথমে আপনার সাইট এর কন্ট্রোল পানেলে যান আগের নিয়মে । ইউজারনেম, পাসওয়ার্ড দিয়ে লগইন করুন । এখন Content মেনু থেকে Article Manager মেনুতে দেখুন Add New Article এখানে ক্লিক করুন ।
Step-2. নতুন পেজ আসলে, আপনি যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেটা Title এ লিখুন । কোন কাটোগরি তে দিবেন সেটি Category থেকে দেখিয়ে দিন । আপনার আর্টিকেল টি যদি ডিফল্ট আর্টিকেল হিসেবে সেট করতে চান তাহলে Featured থেকে Yes করে দিন । Article Text এ আপনার আর্টিকেল লিখুন । আর্টিকেল টি সেভ করার জন্য ডান পাশের উপরের দিক থেকে Save & Close বাটনে ক্লিক করুন ।
আর্টিকেল এর মধ্যে ছবি দিতে চাইলে আর্টিকেল বক্সের নিচের থেকে Image বাটনে ক্লিক করে ছবি আপলোড করে দিতে পারেন । এই ভাবে -
Browse বাটনে ক্লিক করে আপনার কাঙ্ক্ষিত ছবিটি সিলেক্ট করুন । তারপর Start Upload বাটনে ক্লিক করুন । এখন দেখুন এই পেজ এ আপনার ছবিটি চলে এসেছে ছবিটির উপরে মাউস এর লেফট বাতন ক্লিক করে Insert বাটনে ক্লিক করুন । এখন দেখতে পাবেন আপনার ছবিটি আর্টিকেল এর মধ্যে আপলোড হয়ে গেছে ।

No comments: